ইউক্রেনে রকেট হামলায় এএফপির সাংবাদিক নিহত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের কাছে রকেট হামলায় এজেন্সি ফ্রান্স প্রেসের (এএফপি) এক ভিডিও সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম আরমান সোল্ডিন। খবর আল জাজিরার।

গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৪টার দিকে ইউক্রেনীয় সেনাদের সঙ্গে থাকাকালিন একটি রকেট হামলায় ওই ভিডিও সাংবাদিকের প্রাণ যায় বলে টুইটারে নিশ্চিত করেছে এএফপি। এ নিয়ে ইউক্রেনে ১৬ সাংবাদিকের মৃত্যু হলো।  

ঘটনাটি প্রত্যক্ষদর্শী সহকর্মীদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, সাংবাদিক সোল্ডিন বসনিয়ান বংশোদ্ভূত একজন ফরাসি নাগরিক। বাখমুতের কাছে চাসিভ ইয়ার শহরের উপকণ্ঠে রকেট হামলায় তিনি নিহত হন। সোল্ডিন বসনিয়ার রাজধানী সারাজেভোতে জন্মগ্রহণ করেন। তিনি একজন ফরাসি নাগরিক। তিনি লন্ডনে নিয়োগের আগে ২০১৫ সালে রোমে ইন্টার্ন হিসাবে এজেন্সিতে যোগ দেন। রাশিয়া আগ্রাসন শুরু করার পরের দিন যুদ্ধ কভার করতে তিনি ইউক্রেনে আসেন। হামলার সময় সোল্ডিনের সঙ্গে আরও চার সহকর্মী ছিলেন। তবে অন্য সাংবাদিকদের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে এএফপি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টুইটারে সোল্ডিনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তার সাহসের প্রশংসা করেছেন।

এর আগে রাশিয়ার হামলায় ১৫ জন সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে ফক্স নিউজের ফটোসাংবাদিক পিয়েরে জাকরজেউস্কি, পরামর্শদাতা ওলেক্সান্দ্রা সাশা কুভশিনোভা, সাংবাদিক ও তথ্যচিত্র লেখক ব্রেন্ট রেনাউড এবং ফটোসাংবাদিক ম্যাকস লেভিন অন্যতম।

news24bd.tv/SHS