ইউএস-বাংলার সব ফ্লাইট পরীক্ষার নির্দেশ

বেসরকারি বিমান পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের সকল ফ্লাইট পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তাদের সবগুলো ফ্লাইট পরীক্ষা-নিরীক্ষার পর এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বেসামরিক বিমান কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়।

আজ (২৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের এক অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক এসব তথ্য জানান।

কাল ঢাকা থেকে ১১ শিশুসহ ১৭১ আরোহী নিয়ে কক্সবাজার বিমানবন্দরে নামতে গিয়ে যান্ত্রিক গোলযোগের মুখে পড়ে ইউএস-বাংলার একটি ফ্লাইট। পরে সেটি ভয়ানক ঝুঁকি নিয়ে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। এ ঘটনায় যাত্রী-ক্রুরা অল্পের জন্য প্রাণে রক্ষা পান।

তবে চট্টগ্রামে জরুরি অবতরণের ঘটনায় প্রশংসিত হয়েছেন উড়োজাহাজটির পাইলট ক্যাপ্টেন জাকারিয়া। সামনের নোজ হুইল গিয়ার অকেজো অবস্থায় তিনি পেছনের চাকার ওপর ভর করে উড়োজাহাজটি ক্রাশ ল্যান্ডিং করান। এ সময় বিমানটিতে আগুনের ধোঁয়া দেখা যায়। এক পর্যায়ে গতি কমে গেলে র‌্যাফট (ইমার্জেন্সি এক্সিট) দিয়ে উড়োজাহাজটির যাত্রীসহ ক্রুরা নিরাপদে নেমে আসতে সক্ষম হন।

নেপালে বিধ্বস্ত ইউএস-বাংলার সেই উড়োজাহাজ

এর আগে গেল ১২ মার্চ ইউএস-বাংলার একটি উড়োজাহাজ নেপালের ত্রিভুবন বিমানবন্দরের পাশ্ববর্তী ফুটবল মাঠে বিধ্বস্ত হলে ২৬ জন বাংলাদেশি, ২২ জন নেপালি এবং এক চীনা নাগরিক প্রাণ হারান। অরিন▐ NEWS24