২০ মে থেকে চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

টানা চতুর্থবারের মতো আগামী ২০ মে থেকে 'ম্যাংগো স্পেশাল ট্রেন' চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে কম খরচে ঢাকায় আম পরিবহনের উদ্দেশে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খান তার সম্মেলন কক্ষে রেলওয়ের কর্মকর্তা, কুরিয়ার সার্ভিস, জেলা ট্রাক মালিক সমিতির প্রতিনিধি, আম চাষি, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আম উৎপাদনকারী এলাকা থেকে আম চাষি ও ব্যবসায়ীদের সুবিধার্থে ঢাকায় আম পরিবহনের জন্য ২০ মে থেকে ট্রেন চালুর সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। ’

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) আহমেদ মাহবুব উল ইসলাম, শিক্ষা ও আইসিটির এডিসি পাপিয়া সুলতানা, রেলওয়ে বিভাগের পশ্চিমাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (ডিএই) মাসুদ আহমেদ, ভোক্তা অধিকার বিভাগের সহকারী পরিচালক মো. সভায় অন্যান্যের মধ্যে সুরক্ষা বিভাগের কর্মকর্তা মাসুম আলীসহ অন্যান্যরা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০২০ সালে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি, ২০২১ সালে ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি এবং ২০২২ সালে ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এ বছর জেলার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪ লাখ ২৫ হাজার টন।

news24bd.tv/SHS