ইউজিসির চেয়ারম্যান পদে পুনর্বহাল কাজী শহীদুল্লাহ

টানা দ্বিতীয়বার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। প্রথম মেয়াদ শেষের দিনেই নিয়োগ পেলেন তিনি। আগামী চার বছর এ ‍পদে দায়িত্ব পালন করবেন তিনি।

গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। রাতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, আগামী চার বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে। এই নিয়োগ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে। বর্তমানে তিনি যে বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুবিধা পাচ্ছেন দ্বিতীয় মেয়াদেও তিনি একই সুবিধা পাবেন।

অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সংখ্যাতিরিক্ত শিক্ষক। এর আগে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে ২০১৯ সালের ৪ অক্টোবর অধ্যাপক কাজী শহীদুল্লাহ ইউজিসি চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। ইউজিসিতে একজনই কেবল দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেয়েছেন। তিনি অধ্যাপক ড. এম এ বারী। ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত তিনি কমিশনের চেয়ারম্যান ছিলেন। কমিশনের ইতিহাসে দ্বিতীয় ব্যক্তি হিসেবে চেয়ারম্যান হলেন অধ্যাপক শহীদুল্লাহ।

news24bd.tv/SHS