টেস্ট চ্যাম্পিয়নশিপের ৪০ কোটি থেকে কত টাকা পাচ্ছে বাংলাদেশ

এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বাজে পারফরম্যান্স করেছে বাংলাদেশ। ৯ দলের মধ্যে টাইগারদের স্থানও সবার নিচে। ১২ ম্যাচের মধ্যে মাত্র একটি ম্যাচে জিতেছিল সাকিব আল হাসান বাহিনী।  

এক ম্যাচ জয়েই শেষ হয় বাংলাদেশের ২০২১-২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ যাত্রা। তাতে চ্যাম্পিয়নশিপ থেকে কত টাকা পাচ্ছে লাল সবুজের প্রতিনিধি দল?

আইসিসি শুক্রবার (২৬ মে) টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রাইজমানি ঘোষণা করেছে। আগের বারের মতো এবারও টেস্ট চ্যাম্পিয়নশিপের মোট প্রাইজমানি ৩.৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার অংকটা প্রায় ৪০ কোটি ৭৩ লাখ। সেখান থেকে প্রতিযোগিতাটির চ্যাম্পিয়ন দল পাবে প্রায় ১৭ কোটি ১৪ লাখ টাকা। রানার্সআপ দলের পকেটে যাবে ৮ কোটি ৫৭ লাখ টাকা।

আগামী ৭ জুন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এ ম্যাচে যারা জিতবে, তাদের পকেটে উঠবে ১৭ কোটি ১৪ লাখ টাকা। দক্ষিণ আফ্রিকা তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করায় তারা পাবে ৪ কোটি ৮২ লাখ টাকা। চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের পকেটে যাবে ৩ কোটি ৭৫ লাখ টাকা। সেরা পাঁচে থাকায় শ্রীলঙ্কা পাবে ২ কোটি ১৪ লাখ টাকা।

বাংলাদেশ পাবে ১ কোটি ৭ লাখ টাকা। টাইগারদের সমান টাকা পাবে টেবিলের ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে থাকা নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট চ্যাম্পিয়নশিপে এরা সবাই ৪টি করে ম্যাচ জিতেছে।

প্রসঙ্গত, ২০২১-২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের একমাত্র জয়টি নিউজিল্যান্ডের বিপক্ষে। গত বছরের শুরুর দিকে মাউন্ট মঙ্গানুইয়ে কিউইদের ৮ উইকেটে হারিয়েছিল টাইগাররা। বিপরীতে তারা হেরছে ১০ ম্যাচে, ড্র এক ম্যাচে।

news24bd.tv/কেআই