হুড়মুড়িয়ে ভেঙে পড়লো ২ হাজার কোটি টাকার নির্মাণাধীন সেতু

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের ভাগলপুরে গঙ্গা নদীর ওপর নির্মাণাধীন চার লেনের একটি সেতু হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে। রোববার (৪ জুন) বিকেলের দিকে দুর্ঘটনাটি ঘটে। ভাগলপুরে আগুইয়ানি-সুলতানগঞ্জ সংযোগকারী নির্মাণাধীন সেতুটি হঠাৎ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। প্রথমে একটি অংশ ভেঙে পড়ে, কয়েক সেকেন্ড পর গোটা সেতুটিই ভেঙে গঙ্গায় তলিয়ে যায়। এ ঘটনায় এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

২০১৪ সালে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার রাজ্যের সুলতানগঞ্জ ও খাগরিয়া জেলার মাঝে সংযোগকারী এই সেতুটির নির্মাণকাজের উদ্বোধন করেছিলেন। ২ হাজার ২২৩ কোটি টাকারও বেশি ব্যায়ে নির্মাণাধীন সেতুটির ৩২৮ ফুট উঁচু অংশ পুরোপুরি গঙ্গায় ধসে গেছে।

সেতুটির তিনটি পিলার ভেঙে এত বড় বিপর্যয় ঘটে গেল বলে মনে করা হচ্ছে। সেতু ভেঙে পড়ার সময় গঙ্গার পাড়ে মানুষজন ছিলেন। তাদের অনেকে বিপর্যয়ের মুহূর্তকে ক্যামেরাবন্দি করেছেন।

এবারই প্রথম নয়, এর আগেও নির্মাণাধীন এই সেতুটি ভেঙে পড়েছিল গত বছর। পুনরায় কাজ শুরুর পর ফের বিপর্যয়। আগুইয়ানি থেকে সুলতানগঞ্জ যোগাযোগকারী এই সেতু নীতীশ কুমারের স্বপ্নের প্রকল্প। কিন্তু তাতেই বারবার এমন দুর্ঘটনা।

এদিকে মাত্র কয়েকদিন আগে বড় রেল দুর্ঘটনার সাক্ষী হয়েছে ভারত। ওড়িশায় তিনটি ট্রেনের সংঘর্ষে মৃত্যু হয়েছে ২৮৮ জনের। আহত হাজার ছুঁইছুঁই। সেই ক্ষত এখনো টাটকা। তারই মাঝে বিহারে সেতু বিপর্যয় আতঙ্ক আরো বাড়ালো।

দুর্ঘটনার খবরে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কেন এমনটা ঘটলো, তা জানতে তিনি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিলেন।

ভিডিওটি দেখুন...

news24bd.tv/aa