মোদির চমক, বাইডেনের সঙ্গে করবেন যৌথ সংবাদ সম্মেলন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সচরাচর সংবাদ সম্মেলনে করেন না। তবে সবাইকে চমকে দিয়ে এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন মোদি। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ জুন) হোয়াইট হাউসে এ সংবাদ সম্মেলন হওয়ার কথা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি মোদির সংবাদ সম্মেলনটিকে একটি ‘বড় বিষয়’ বলে উল্লেখ করেছেন।

তিনি বলেন, হোয়াইট হাউস কৃতজ্ঞ যে সফর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি সংবাদ সম্মেলনে অংশ নেবেন। কিরবি বলেন, ‘আমরা মনে করি এটি গুরুত্বপূর্ণ এবং আমরা আনন্দিত যে তিনিও মনে করেন এটি গুরুত্বপূর্ণ। ’

সাধারণত বিশ্বনেতাদের সঙ্গে বাইডেনের হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। যুক্তরাষ্ট্র ও বিদেশি গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের তালিকা আগেই ঠিক করেছেন মার্কিন কর্মকর্তারা। মোদির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের থেকে খুব সীমিত সংখ্যক প্রশ্ন নেয়া হবে বলে জানা গেছে।

এদিকে হিন্দু জাতীয়তাবাদী রাজনীতির ক্রমবর্ধমান কট্টর রূপ দেখানো এবং ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে দমন-নিপীড়নের অভিযোগে মোদির দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে তদন্তের আহ্বান জানিয়ে আসছেন দেশি-বিদেশি মানবাধিকার সংগঠন ও বিরোধীদলীয় আইন প্রণেতারা।

ভারতকে গুরুত্বপূর্ণ আঞ্চলিক অংশীদার মনে করলেও মোদির যুক্তরাষ্ট্র সফরকালে এসব উদ্বেগ উত্থাপন করতে বাইডেনের ওপর চাপ রয়েছে। ফলে সংবাদ সম্মেলনে মানবাধিকার এক মূল ইস্যু হতে পারে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে নরেন্দ্র মোদি পাঁচবার মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে গেছেন। তবে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্রে এটা তার প্রথম রাষ্ট্রীয় সফর। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে তিনি রাষ্ট্রীয় সফর শুরু করেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ জুন) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নির্ধারিত সাক্ষাৎ রয়েছে নরেন্দ্র মোদির। এ সফরে দুই দেশের প্রতিরক্ষা, বাণিজ্য ও প্রযুক্তিগত সম্পর্ক জোরদার হবে বলে ধারণা করা হচ্ছে।

news24bd.tv/SHS