বুলগেরিয়ায় সাংবাদিককে ধর্ষণ করে হত্যা

বুলগেরিয়ায় ভিক্টোরিয়া মারিনোভা নামে (৩০) টেলিভিশন চ্যানেলের এক অনুসন্ধানী সাংবাদিককে ধর্ষণের পর খুন করা হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় রুসে শহরে এই ঘটনা ঘটে।

রুসের আঞ্চলিক প্রসিকিউটর জর্জি জর্জিয়েভ বলেন, শনিবার একটি পার্কের ভেতর ৩০ বছর বয়সী সাংবাদিক ভিক্টোরিয়া মারিনোভার মৃতদেহ পাওয়া যায়।

তার মোবাইল ফোন, গাড়ির চাবি, চোখের চশমা ও শরীরের কিছু অংশের কাপড় খুঁজে পাওয়া যায়নি। তাকে মাথায় আঘাত ও শ্বাসরুদ্ধ করে হত্যা করা হয়েছে বলে তিনি জানান।

প্রসিকিউটররা ঘটনাটি তদন্ত চালাচ্ছেন। নিহত সাংবাদিকের ব্যক্তিগত ও কর্মক্ষেত্রের সঙ্গে জড়িত সকল সম্ভাব্য সন্দেহভাজন ব্যক্তি ও বিষয় খতিয়ে দেখছে তারা।

প্রথমে কেবল হত্যার ব্যাপারে ধারণা করা হলেও পরে বুলগেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ম্লাদেন মারিনভ জানান, হত্যার আগে মারিনোভাকে ধর্ষণও করা হয়েছিল।

সাংবাদিক ভিক্টোরিয়া মারিনোভাকে ধর্ষণের পর হত্যার ঘটনায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ইইউর। অবিলম্বে ঘটনার সুষ্ঠু তদন্তে বুলগেরিয়া সরকারের প্রতি আহবান ইউরোপীয় কমিশনের।

বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, তাঁর আশা, হত্যাকারী শিগগিরই ধরা পড়বে। ৩০ বছর বয়সি ভিক্টোরিয়া মারিনোভা বুলগেরিয়ার উত্তরাঞ্চলের রুসে শহরকেন্দ্রিক টেলিভিশন চ্যানেল টিভিএন-এ কাজ করতেন।

সম্প্রতি বুলগেরিয়ার কয়েকজন সাংবাদিক ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত অবকাঠামো উন্নয়নের কাজে দুর্নীতি সংক্রান্ত একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেন। ভিক্টোরিয়া মারিনোভা ছিলেন সেই প্রতিবেদনের অন্যতম প্রতিবেদক।

বুলগেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ম্লাদেন মারিনভ জানান, হত্যাকাণ্ডের সঙ্গে ভিক্টোরিয়ার কাজের কোনো সম্পর্ক আছে কিনা সে সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

শ্রীঘ্রই এ ঘটনার সুরাহা হবে আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বয়কো বরিসভ সংবাদ মাধ্যমকে বলেছেন, আমি নিশ্চিত যে, হত্যাকাণ্ডের তদন্ত শীঘ্রই সম্পন্ন হবে। রুসে শহরে সেরা অপরাধ বিশেষজ্ঞদের পাঠানো হয়েছে৷ দয়া করে তাঁদের ওপর অযথা চাপ বাড়াবেন না।

সাংবাদিক ভিক্টোরিয়া মারিনোভাকে ধর্ষণের পর হত্যার ঘটনায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ইইউ। অবিলম্বে ঘটনার সুষ্ঠু তদন্তে বুলগেরিয়া সরকারের প্রতি আহবান ইউরোপীয় কমিশনের।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)