‘যৌন হেনস্তা’ ঝড় এবার ভারতীয় ক্রিকেটে

'#ট্যাগ মিটু' ঝড় এখন শ্রীলঙ্কা থেকে ভারতে আছড়ে পড়েছে। শ্রীলঙ্কার সাবেক ক্রিকেট দলের অধিনায়ক এবং বর্তমান সাংসদ অর্জুন রানাতুঙ্গার নামে যৌন হেনস্তার অভিযোগ ওঠে। এরপর মালিঙ্গার নামে অভিযোগ আনা হয়। এবার '#ট্যাগ মিটু' ঝড় ভারতীয় ক্রিকেট বোর্ডের দিকে ধেয়ে এসেছে।  

আঙুল তোলা হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের সিইও রাহুল জোহরির বিরুদ্ধে। তখন তিনি একটি টিভি চ্যানেলের আঞ্চলিক জেনারেল ম্যানেজার থাকাকালীন এক সহকর্মীকে যৌন হেনস্তা করেন। সেই সহকর্মী নিজের নাম প্রকাশ না করে জোহরির বিরুদ্ধে অভিযোগ এনেছেন।  

২০১৬ সালে বিসিসিআই-এর সিইও হন রাহুল জোহরি। তার আগে তিনি টিভি চ্যানেল ডিসকভারি নেটওয়ার্কের দক্ষিণ এশিয়ার অঞ্চলের নির্বাহি সহসভাপতি এবং ব্যবস্থাপক পরিচালক ছিলেন। তখন কাজের সুযোগ পাইয়ে দেওয়ার নামে তিনি এক নারীকে যৌন হেনস্থার করেন এমন অভিযোগ আনা হয়েছে। 'পেডেস্ট্রিয়ানপোয়েট' নামে এক টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে সেই ঘটনাটি।

টুইটারে লেখা হয়েছে, 'রাহুল জোহরি; বর্তমান যিনি বিসিসিআইয়ের প্রধান নির্বাহী, ডিসকভারি চ্যানেলের কর্মকর্তা ছিলেন আগে। একবার একটি চাকরি নিয়ে আলাপের জন্য জোহরি বাসায় যেতে বলেন। তার স্ত্রীর সঙ্গে আমার পরিচয় ছিল। এর আগে দুজনকে বাসায় দাওয়াত করে খাইয়েছি। কিন্তু জোহরির বাসায় যাওয়ার দিন তার স্ত্রী বাসায় ছিলেন না। এটা জোহরি বলেননি। স্ত্রীর কথা জিজ্ঞাসা করতেই, এটা জানানোর কি আছে বলেন জোহরি। বাসায় ঢুকে পানি চাইলে হয়রানি করেন। ' 

এরপর টুইটারে বলা হয়েছে, 'সে ঘটনার দায়ে এতোদিন নিজেকে দোষ দিয়েছি আমি। হয়তো নিজেকে আগ্রহ দেখিয়েছি, কিন্তু আমার সেটা মনে হয় না। বছরের পর বছর আমি নিজেকে ছোট ভেবেছি। কিন্তু সত্য হলো, ঘটনাটা এত দ্রুত ঘটে এবং এত বিশ্রী ছিল ঘটনাটি যে কিছুই বুঝে উঠতে পারেনি। ' 

অভিযোগের ভিত্তিতে অবশ্য ভারতীয় ক্রিকেট বোর্ড জোহরিকে এর ব্যাখ্যা দিতে বলেছে। এক সপ্তাহের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে তাকে।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)