যশোর পৌরসভার তিনটি ওয়ার্ডের দুঃখ জলাবদ্ধতা

একঘণ্টা বৃষ্টি হলেই চার থেকে পাঁচ দিন জলাবদ্ধতায় ভোগান্তি পোহাতে হয় যশোর পৌরসভার তিনটি ওয়ার্ডের বাসিন্দাদের। পানি নিষ্কাশনের প্রধান ড্রেনটি ময়লা-আবর্জনায় বন্ধ থাকায় এমন ভোগান্তি হচ্ছে বলে জানিয়েছেন এলাকাবাসী। এ জন্য পৌরসভার উদাসীনতাকে দায়ী করেছেন তারা।  

পৌরসভার ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডের পানি নিষ্কাশন হয় শহরের দক্ষিণ দিকে হরিণার বিল হয়ে মুক্তেশ্বরী নদীতে। মহল্লার ভেতরের ছোট ড্রেন দিয়ে এ পানি গিয়ে পড়ে ৭ নম্বর ওয়ার্ডে নির্মিত বড় একটি ড্রেনে। সেখান থেকে পানি নিষ্কাশন হয় হরিণার বিলে। কিন্তু ড্রেনটির বড় একটি অংশ কাঁচা। আর সবশেষ চার বছর আগে পরিষ্কার করা হয়েছে। প্রধান ড্রেনটি ময়লা-আবর্জনায় বন্ধ থাকায় বৃষ্টি হলেই জলাবদ্ধতা হয় এসব ওয়ার্ডে। পানি জমে রাস্তা ও বসতবাড়িতে।

যশোর শহরের দক্ষিণ প্রান্তের হরিণার বিল সদর উপজেলার আরবপুর ও মোবারককাটি ইউনিয়নের মধ্যে অবস্থিত। বিলটিতে ধান ও মাছ চাষ করেন স্থানীয়রা। কিন্তু পৌরসভার বন্ধ ড্রেনের উপচে পড়া পানিতে ডুবে যায় ফসলের ক্ষেত ও মাছের ঘের। এই ভোগান্তির জন্য পৌরসভার উদাসীনতাকে দায়ী করছেন স্থানীয়রা।

তবে পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শাহেদ হোসেন নয়ন এ দায় চাপিয়েছেন চার বছর আগের পৌর পরিষদকে। আর পৌরসভার নির্বাহী প্রকৌশলী শরীফ হাসান এ সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।  

নগর উন্নয়নে গত ১৪ বছরে ৮০ কোটি টাকা ব্যয় হলেও জলবদ্ধাতা থেকে মুক্তি মেলেনি নগরবাসীর।  

news24bd.tv/আইএএম