যুক্তফ্রন্টের সংলাপ চলছে

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপে বসেছে বিকল্পধারা বাংলাদেশ নেতৃত্বাধীন জোট যুক্তফ্রন্ট।  ২১ সদস্যের প্রতিনিধিদল নিয়ে শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় গণভবনে গেছেন বিকল্পধারার প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান, প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, গোলাম সারোয়ার মিলন, আবদুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, সহসভাপতি মাহমুদা চৌধুরী, মাহবুব আলী, সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক এবং নির্বাহী মাজহারুল হক শাহ চৌধুরী প্রতিনিধিদলে আছেন।

এ ছাড়া সাবেক সাংসদ এইচ এম গোলাম রেজা, বিএলডিপির সভাপতি নাজিম উদ্দিন আল আজাদ, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, বাংলাদেশ ন্যাপের সভাপতি জেবেল রহমান গানি, মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান (এনডিপি) খোন্দকার গোলাম মোর্ত্তুজা, মহাসচিব মঞ্জুর হোসেন ইশা, বাংলাদেশ জনতা পার্টির সভাপতি শেখ আসাদুজ্জামান, জনদলের চেয়ারম্যান মাহবুবুর রহমান জয় চৌধুরী, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ইউনাইটেড মাইনরিটি ফ্রন্টের সভাপতি দিলীপ কুমার দাশ এবং লেবার পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী বিকল্পধারার সঙ্গে সংলাপে আছেন।

যুক্তফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, সংলাপ শেষে রাতে বদরুদ্দোজা চৌধুরীর বারিধারার বাসায় সাংবাদিকদের ব্রিফ করা হবে।

ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের আহ্বানে সাড়া দিয়ে তাদের সংলাপে ডাকার পরই প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসতে আগ্রহ প্রকাশ করে চিঠি দেন একিউএম বদরুদ্দোজা চৌধুরী। চিঠি পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সাড়া দেন।

তার প্রতিনিধি হিসেবে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ ও সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল মঙ্গলবার রাত সাড়ে ১০টায় বারিধারার বাসভবন মায়াবীতে গিয়ে সংলাপের আমন্ত্রণপত্র বি চৌধুরীর কাছে হস্তান্তর করেন।

এতে শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় সংলাপের জন্য তাদের গণভবনে আমন্ত্রণ জানানো হয়।

গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সাড়ে ৩ ঘণ্টার সংলাপ হয়।  

গতকাল প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সন্ধ্যা সাতটার দিকে সংলাপ শুরু হয়ে তা শেষ হয় রাত সাড়ে ১০টায়।

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বৃহস্পতিবার চিঠি দেন বাম জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। সরকারি দল আওয়ামী লীগের ডাকে সাড়া দিয়ে সংলাপে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দেয় বাম গণতান্ত্রিক জোট। চিঠির সঙ্গে ১৬ জনের প্রতিনিধিদলের তালিকাও পাঠায় দলটি।

এদিকে ৪ নভেম্বর আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক দল আনোয়ার হোসেন মঞ্জুর জাতীয় পার্টি (জেপি) ও ৫ নভেম্বর এইচ এম এরশাদের জাতীয় পার্টি (জাপা) সংলাপে অংশ নেবে ।

এদিকে সংলাপের আমন্ত্রণ পেতে গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছে প্রয়াত মুফতি ফজলুল হক আমিনীর দল ইসলামী ঐক্যজোট। দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ে এই চিঠি পৌঁছে দেওয়া হয়। চিঠিতে সই করেন দলের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী ও মহাসচিব মুফতি ফয়েজুল্লাহ। এর মধ্যে আবদুল লতিফ নেজামী হেফাজতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির আর ফয়েজুল্লাহ যুগ্ম মহাসচিব।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)