বসুন্ধরার জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার রাজশাহীর অডিশন মঙ্গলবার

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে হাফেজদের সর্ববৃহৎ মিলন মেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ ‘কুরআনের নূর’ এর রাজশাহী বিভাগের অডিশন শুরু হচ্ছে আগামীকাল। মঙ্গলবার (৫ ডিসেম্বর) শহরের মালোপাড়ায় রাজশাহী দারুল উলুম মাদ্রাসায় অনুষ্ঠিত হবে অডিশন।

এ আসর থেকে বিশেষ আকর্ষণ হিসেবে যুক্ত হচ্ছেন আন্তর্জাতিক প্রতিযোগীরা। দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলের অনুর্ধ্ব-১৬ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা এবারের মেগা রিয়েলিটি শো ও আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন।

গতবারের মতো এবারও দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই আয়োজন সম্পন্ন হবে।

২৪ নভেম্বর (শুক্রবার) সিলেট বিভাগ দিয়ে শুরু হয় ‘কুরআনের নূর’ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪। এ দিন বাছাই পর্বে অংশ নেওয়া সিলেট বিভাগের অন্তত পাঁচ শতাধিক শিক্ষার্থীর মধ্যে প্রথম দিনে জাতীয় পর্যায়ের জন্য ১১ জনকে ইয়েস কার্ড দিয়েছেন বিচারকরা। কুরআন মুখস্থ, তাজবিদের অনুসরণ, কণ্ঠের মাধুর্য—এ বিষয়গুলোকে প্রাধান্য দিয়েই সেরা হাফেজ নির্বাচন করেছেন বিচারকরা।

ইয়েস কার্ড দেওয়ার সময় প্রতিযোগিতার প্রধান বিচারকের দায়িত্বে থাকা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকি আন নদভী বলেন, প্রতিযোগীদের মধ্যে শ্রেষ্ঠ ১০ জনকে বাছাই করার কথা। তবে দুইজনের প্রাপ্ত নম্বর সমান হওয়ায় সিলেটের ১১ জনকে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচিত করা হলো।

আয়োজকরা জানান, এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মানিক বলেন, গত বছর দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর সাহেবের সঙ্গে দেখা করি। তখন টিভিতে একটা রিয়েলিটি শো চলছিল। তখন আমরা কুরআন প্রতিযোগিতা আয়োজনের কথা বলতেই তিনি তাৎক্ষণিক সেটি বাস্তবায়নের সিদ্ধান্ত দিয়ে দেন। ফলে ওই বছরে ছোট পরিসরে এটি শুরু করি। এবার বড় পরিসরে আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে, পবিত্র কুরআনের পাখিদের সহযোগিতা করা। একটা ছেলে জিপিএ-৫ পেলে পুরস্কৃত হয়। তাহলে আমাদের কুরআনের আলোর পাখিরা পাবে না কেন? গত বছর আমরা সফলভাবে অনুষ্ঠান সম্পন্ন করতে পেরেছি। এবছরও আমরা শুরু করেছি। এবার ব্যতিক্রম হচ্ছে, গতবার ছিল কেবল জাতীয় পর্যায়ে, এবার একটা জাতীয় পর্যায় হবে, একটা আন্তর্জাতিক পর্যায়ে। আন্তর্জাতিক পর্যায়ে ১৫টি দেশকে আমন্ত্রণ করেছি। এসব দেশ থেকে যতজন পাই, তাদের নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে কুরআনের নূর প্রতিযোগিতা হবে। আর যারা জাতীয় পর্যায়ে উন্নীত হবে, তারা আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবে।

এ প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজ টোয়েন্টিফোর ডট কম, ক্যাপিটাল এফএম। পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

news24bd.tv/FA