নতুন মন্ত্রিসভায় মন্ত্রিত্ব হারালেন যারা

নতুন মন্ত্রিসভা গঠিত হচ্ছে ৩৬ জন সদস্য নিয়ে। এবারের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী থাকছেন। যে তালিকায় নেই অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এদের বাদ দিয়েই নতুন মন্ত্রিসভা গঠন করা হয়েছে। এছাড়া বাদ পড়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলও।

আরও পড়ুন : যে ১১ জন পাচ্ছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব 

নতুন মন্ত্রিসভায় নেই বর্তমান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, পানি সম্পদ প্রতিমন্ত্রী এনামুল হক শামীম, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।  

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২২টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। একাদশ সংসদের বিরোধী দল জাতীয় পার্টিকে পেছনে ফেলে স্বতন্ত্র হয়ে নির্বাচিত হয়েছেন ৬২ জন; যাদের মধ্যে ৫৯ জন আওয়ামী লীগেরই নেতা।

আরও পড়ুন : মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন যে ২৫ জন

আর জাতীয় পার্টির আসন অর্ধেকের বেশি কমে নেমেছে ১১টিতে। দুটিতে জয় পেয়েছে আওয়ামী লীগের শরিক দল জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং একটিতে জয় পেয়েছে কল্যাণ পার্টি। একটি আসনের ভোটগ্রহণ স্থগিত রয়েছে।

আরও পড়ুন : টেকনোক্রেট মন্ত্রী হলেন যারা 

news24bd.tv/SHS