ঝিনাইদহে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতায় মানুষের ঢল

প্রতিবছরের মতো এবারও জমকালো আয়োজনের মধ্যে দিয়ে ঝিনাইদহে হয়ে গেল গ্রামবাংলার ঐহিত্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা দেখতে বৈরী আবহাওয়া ও কনকনে শীত উপেক্ষা করে ঝিনাইদহ সদর উপজেলা বেতাই গ্রামে দূরদূরান্ত থেকে হাজির হয় হাজারও মানুষ। রোমাঞ্চকর এই প্রতিযোগিতা ঘিরে আনন্দ মেলা ছিল বাড়তি আকর্ষণ। ভবিষ্যতে এমন আয়োজন ধরে রাখার অনুরোধ তাই আগত দর্শকদের।

গরুকে গৃহপালিত প্রাণী হিসেবেই আমরা জেনে থাকি। গায়ের মাঠে আবহমান কাল থেকেই কৃষকের হালচাষের অবিচ্ছেদ্য অংশ এই নিরীহ প্রাণী। মানব জীবনের পরতে পরতেও ছড়িয়ে আছে গরুর উপকারিতার কথা। তবে মাঝে মাঝে এই প্রাণীটি হয়ে ওঠে বিনোদনেরও অংশ।

ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়নের চেয়ারম্যানের উদ্যোগে শনিবার আয়োজন করা হয় ঐহিত্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। দিনভর উত্তেজনাপূর্ণ প্রতিযোগিতায় অংশ নেয় ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গার ১৫টি গরুর গাড়ি। সকাল থেকে শুরু হয়ে এই খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকেই হাজার হাজার নারী, পুরষ, মহিলা ও শিশু মাঠে জড়ো হয়। সেখানে বসে গ্রামীণ মেলা।

গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন ঝিনাইদহ মহেশপুর উপজেলার মিয়ারাজ। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেয়া হয় ২০ হাজার টাকা। দ্বিতীয় স্থান অধিকার করেন যশোর জেলার জোড়াদাহের আলী আকবর। তাকে দেওয়া হয়েছে ১৫ হাজার টাকা। তৃতীয় স্থান অধিকার করেছেন চুয়াডাঙ্গা জেলার জীবন নগর উপজেলার গাঙ্গারাজপুরের সোহাদ হোসেন। তাকে ১০ হাজার টাকা উপহার দেওয়া হয়। এছাড়া অংশগ্রহণের জন্য বাকিদের ২ হাজার টাকা করে সান্ত্বনা পুরস্কার দেওয়া হয়েছে।

খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। খেলা অনুষ্ঠানে গান্না ইউপি চেয়ারম্যান আতিকুল হাসান মাসুমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরন করেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাইদুল করিম মিন্টু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীন উদ্দিনসহ এলাকার গন্যমান্য ব্যক্তিরা।

দর্শকেরা জানান, অনেক দূর-দূরান্ত থেকে তারা এসেছেন, এমন একটি আয়োজনে সবাই খুশি। গ্রামীণ এ খেলাটি প্রতি বছর আয়োজনের দাবিও জানান তারা।

গত ১০ বছর ধরে নিয়মিত আয়োজন করা হচ্ছে এই দৌড় প্রতিযোগিতা। আয়োজকদের পক্ষ থেকেও প্রতি বছর এমন আয়োজনের ব্যাপারে প্রত্যয় ব্যক্ত করা হয়।

news24bd.tv/SHS