পাবনায় ফসলের মাঠ পরিদর্শন করলেন কানাডিয়ান হাইকমিশনার

বাংলাদেশে কানাডা সরকারের সহযোগিতায় ডাল ফসলের উপর গবেষণা কার্যক্রম পরিদর্শনের জন্য বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে পাবনার ঈশ্বরদীতে ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের অভ্যন্তরে বিভিন্ন ডাল গবেষণা মাঠ পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার ড. লিলি নিকোলস। এ সময় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার এবং পাবনার জেলা প্রশাসক মো. আসাদুজ্জামান।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে ডাল গবেষণা মাঠ পরিদর্শন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কৃষি বিজ্ঞানী ডাল ফসলের প্রজননবিদ ড. আশুতোষ সরকার এবং বাংলাদশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেনের সার্বিক ব্যবস্থাপনায় পরিদর্শন টিমের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক সরকার শফিউদ্দিন আহম্মেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. জামাল উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবীর কুমার দাশ, অতিরিক্ত পুলিশ সুপার বিপ্লব কুমার গোস্বামি, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শাহিনুজ্জামানসহ বিভিন্ন পর্যায়ের বিজ্ঞানী ও কর্মকর্তারা।

আরও পড়ুন: মারা গেলেন সৈয়দ আনিসুল হক

গবেষণা মাঠ পরিদর্শনের পূর্বে কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বিজ্ঞানীদের উদ্দেশ্যে বলেন, কিভাবে আমাদের ডাল ফসলের উৎপাদন বাড়ানো যায় সেই লক্ষ্যে গবেষণা ও কৃষকদের নতুন নতুন উচ্চফলনশীল জাত চাষাবাদ করতে হবে। একই সাথে খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিরাপত্তার লক্ষ্যে টেকসই খাদ্য উৎপাদনের অংশ হিসেবে ডালের পুষ্টিগুন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

কৃষি সচিব গবেষণা মাঠ পরিদর্শন শেষে বারি’র বিজ্ঞানীদের সময়ের প্রয়োজনকে সামনে রেখে গবেষণা কার্যক্রম এগিয়ে নেওয়ার নিদের্শনা প্রদান করেন।

news24bd.tv/ab