দলের দুর্দিনে অবসর ভেঙে ফিরছেন ‘জার্মান স্নাইপার’

২০২০ ইউরোর শেষ ষোল থেকে জার্মানির বিদায়ের তিনদিন পরেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন মিডফিল্ডার টনি ক্রুস। তবে প্রায় তিন বছর পর ফের জাতীয় দলে ফিরতে চলেছেন ‘জার্মান স্নাইপার’ খ্যাত এই তারকা। আজ এক ইনস্টাগ্রাম পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রুস লেখেন, 'মানুষ, সংক্ষিপ্ত ও ব্যথাহীন: মার্চে আমি আবারও জার্মানির হয়ে খেলবে। কেন? কারণ কোচ আমাকে চাইছে, আমারও ফেরার ইচ্ছা আছে এবং আমি নিশ্চিত বর্তমানে অনেকেই যা বিশ্বাস করছেন, এই দল নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এর চেয়েও বেশি কিছু করা সম্ভব। '

চলতি বছরের জুনে শুরু হবে এবারের ইউরো, যার আয়োজক জার্মানি। এদিকে, ঘরের মাঠে এ আসরকে সামনে রেখে জার্মানির অবস্থা বেহাল। সবশেষ ১০ ম্যাচের ছয়টিতেই হেরেছে তারা। ইউরোর আগ দিয়ে এমন পারফরম্যান্স সমর্থকদের কপালে দুশ্চিন্তার ভাজ ফেলেছে। আগামী মার্চে ফ্রান্স ও নেদারল্যান্ডসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ইউরোর আগে এটাই তাদের প্রস্তুতির শেষ মঞ্চ। যারপরনাই কোচ ইউলিয়ান নাগেসলমান দলে চাচ্ছিলেন এই তারকাকে।  

গত ইউরোতে শেষ ষোলোতেই ছিটকে যায় জার্মানি। সেই আসরে নিজের পারফরম্যান্স নিয়ে কঠোর সমালোচনার মুখে পড়েন ক্রুস। তখন কিংবদন্তি লোথার ম্যাথাউস বলেছিলেন, তিনি (ক্রুস) আর আন্তর্জাতিক মানের নন। সমালোচনার তোপে পড়ে অবসরের সিদ্ধান্তই নিয়ে ফেলেন ক্রুস।  

২০১০ সালে অভিষেক হওয়ার পর ১১ বছরে জার্মানির হয়ে ১০৬ ম্যাচ খেলেছেন ক্রুস। দেশকে ২০১৪ বিশ্বকাপে চ্যাম্পিয়ন করাতে অসামান্য অবদান রাখেন তিনি। পরের বিশ্বকাপেও দারুণ ছন্দে ছিলেন এই মিডফিল্ডার। কিন্তু গ্রুপ পর্বই পেরোতেই পারেনি জার্মানি।

news24bd.tv/SHS