বীমা সংক্রান্ত আইন সংশোধনের কাজ চলছে: জয়নুল বারী

বীমা কোম্পানিগুলোর অনিয়মের ক্ষেত্রে জরিমানা ও শাস্তি আরোপের যে বিধান আছে তা দুর্বল বলে স্বীকার করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ-আইডিআরএ/ইডরা চেয়ারম্যান মো. জয়নুল বারী।   পাশাপাশি বীমা সংক্রান্ত আইন সংশোধনের কাজ চলছে বলেও জানান তিনি।

জাতীয় বীমা দিবস উপলক্ষে রাজধানীর মতিঝিলে সংস্থাটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, কোটি টাকা লোপাটের ঘটনায় ৫ লাখ টাকা জরিমানা এবং ৩ মাস কোম্পানি বন্ধের শাস্তি যথাযথ নয়। তিনি আরও জানান, আইন অনুযায়ী বীমা কোম্পানিগুলোর সাড়ে চৌদ্দ শতাংশের বেশি লভ্যাংশ দেওয়া অবৈধ লেনদেন। কিন্তু এ ক্ষেত্রে দাতা এবং গ্রহীতা উভয় পক্ষই বিষয়টি গোপন করেন বলেও অভিযোগ করেন তিনি।  

সংবাদ সম্মেলনে জয়নুল বারী আরও বলেন, সময় মতো দাবি পরিশোধে বীমা খাত পিছিয়ে আছে। কিছু প্রতিষ্ঠানের বীমা দাবি পরিশোধের সক্ষমতাই নেই। ফলে বীমা কোম্পানির প্রিমিয়াম আয়ের প্রিজার্ভ মানসম্মত হচ্ছে নাকি অপচয় হচ্ছে সে বিষয়ে অধিক মনোযোগী হচ্ছে আইডিআরএ/ইডরা।  

তিনি জানান, কোম্পানির গুনগত মান ও ঝুঁকি পর্যবেক্ষণ করা হচ্ছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ প্রতিপাদ্যে আগামী ১ মার্চ উদযাপিত হবে জাতীয় বীমা দিবস।

news24bd.tv/আইএএম