মূল্যবৃদ্ধি রোধে ভোক্তাদের সচেতন হওয়া প্রয়োজন: ভোক্তার ডিজি

অযৌক্তিক মূল্যবৃদ্ধি রোধ করতে হলে ভোক্তাদের সচেতন হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ. এইচ. এম. সফিকুজ্জামান।

শনিবার (২ মার্চ) বিশ্ব ভোক্তা-অধিকার দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে ঢাকায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) আয়োজিত ‘বাজার ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহার ভোক্তা অধিকার সংরক্ষণ করবে’ শীর্ষক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানের বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, দেশে উৎপাদিত পণ্যের অযৌক্তিক মূল্যবৃদ্ধি রোধে কাজ করে যাচ্ছে ভোক্তা অধিকার। দেশের মানুষকে বাজার সিন্ডিকেটের সঙ্গে জড়িতদের সম্পর্কে অবগত করতে এবং জনমত তৈরি করতে গণমাধ্যমে দ্রব্যমূল্য ও ভোক্তা অধিকার নিয়ে আলোচনা দরকার। তবে বাজার সিন্ডিকেট প্রতিরোধে ভোক্তাদেরও সিন্ডিকেট করা দরকার।

আরও পড়ুন: নকশা ঠিক নেই রাজধানীর ১৩’শ ভবনের: সংসদে সাবেক গণপূর্ত মন্ত্রী

বাজার সিন্ডিকেট প্রতিরোধে সবাই মিলে কাজ করতে হবে জানিয়ে তিনি বলেন, ভোক্তারা সিন্ডিকেট করে মাংস কেনা বন্ধ করলে ৮০০ টাকার মাংস ৫০০ টাকায় চলে আসবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, ভোক্তা অধিদফতরের কার্যক্রম ও গবেষণাগার বিভাগের পরিচালক ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন প্রমুখ।

news24bd.tv/ab