প্রতিযোগিতা সীমিত করায় অ্যাপলকে ১৫০ কোটি পাউন্ড জরিমানা করল ইইউ

স্পটিফাই-এর মতো মিউজিক স্ট্রিমিং পরিষেবা থেকে প্রতিযোগিতা সীমিত করার কারণে অ্যাপলকে ১৮০ কোটি ইউরো (১৫০ কোটি পাউন্ড) জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জরিমানার অঙ্কটা যেমন ধারণা করা হয়েছিল তার চেয়েও প্রায় চার গুণ বেশি। যেসব প্রযুক্তি কোম্পানি বাজারে তাদের প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে জানিয়েছে ইইউ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

ইউরোপিয়ান কম্পিটিশন কমিশনার মার্গ্রেথ ভেস্টেগার বলেছেন, ‘অ্যাপলকে ছোট অঙ্কের জরিমানা করা হতো পার্কিংয়ের জরিমানার মতো। তাই এ ধরনের কাজের চর্চা বন্ধ করতেই শাস্তির রূপরেখা তৈরি করা হয়েছিল। আমি মনে করি এটা দেখা গুরুত্বপূর্ণ যে, আপনি যদি কোনো প্রভাবশালী কোম্পানি হন এবং বেআইনি কিছু করেন তবে আপনাকে শাস্তির আওতায় আনা হবে। এসব ইস্যুতে মামলা করার ব্যাপারে আমরা সংকল্পবদ্ধ। ’

প্রতিযোগিতা বিরোধী চর্চার কারণে গ্রাহকেরা মিউজিক স্ট্রিমিংয়ের জন্য অ্যাপলকে তুলনামূলক বেশি অর্থ দিতে বাধ্য হয় বলে মন্তব্য করেন মার্গ্রেথ ভেস্টেগার। তিনি বলেন, অ্যাপলের নিয়মগুলো গ্রাহকদের ক্ষতি করে। অ্যাপল গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য আটকে রাখে বলে ভোক্তারা সঠিকভাবে স্ট্রিমিং সাইটগুলো ব্যবহার করতে পারে না। । ভোক্তারা অনেক ক্ষেত্রে জানেই না যে, অ্যাপের বাইরে স্ট্রিমিং সাইটগুলো সাবস্ক্রাইব করলে তারা কম অর্থ দিতে পারত।

ইউরোপিয়ান কম্পিটিশন কমিশন অনুসন্ধানে জেনেছ যে, প্রযুক্তি সংস্থাটি চুক্তির মাধ্যমেই ভোক্তাদের সুবিধাবঞ্চিত করেছে। অ্যাপ ডেভেলপাররা যেন সস্তা পরিষেবার প্রচার না করে তা নিশ্চিতের মাধ্যমে ভোক্তাদের ঠকিয়েছে অ্যাপল। মার্গ্রেথ ভেস্টেগার বলেন, মিউজিক স্ট্রিমিং ডেভেলপারদের তাদের নিজস্ব অ্যাপের মধ্যে থাকা সস্তা মূল্যের সাবস্ক্রিপশনের ব্যাপারে ব্যবহারকারীদের জানানোর অনুমতি দেওয়া হয়নি। এর মাধ্যমে প্রতিযোগিতার ক্ষেত্র সংকুচিত হয়।

এক বিবৃতিতে ইউরোপীয় কমিশন বলেছে, ‘তদন্তে দেখা গেছে যে, মিউজিক স্ট্রিমিং অ্যাপ ডেভেলপারদেরকে আইওএস ব্যবহারকারীদের অ্যাপের বাইরে বিকল্প এবং সস্তায় মিউজিক সাবস্ক্রিপশন পরিষেবাগুলো সম্পর্কে জানানো এবং কীভাবে এই ধরনের অফারগুলিতে সাবস্ক্রাইব করা যাবে সে সম্পর্কে কোনো নির্দেশনা প্রদান করতে নিষেধ করেছে অ্যাপল। ’

স্পটিফাই থেকে একটি অভিযোগের পরে শুরু হয়েছিল এই তদন্ত। স্পটিফাই একটি নিষেধাজ্ঞার ওপর দৃষ্টি দিয়ে বলেছিল যে, আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীদের তাদের মিউজিক স্ট্রিমিং পরিষেবাগুলোতে সাবস্ক্রাইব করার অন্যান্য উপায় সম্পর্কে বলতে অ্যাপ ডেভেলপারদের বাধা দিয়েছিল অ্যাপল।

news24bd.tv/aa