‌‘এ বছরও ৪০ ডিগ্রির কোঠায় থাকবে তাপমাত্রা’

মঙ্গলবার (২ মার্চ) বিকেলে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। হঠাৎ গরম-হঠাৎ ঠাণ্ডায় অস্বস্তিতে আছে এ এলাকার জনপদ।  

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও এর আগের দিন রোববার ছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে এ অঞ্চলে তাপমাত্রা দিনে দিনে বাড়তে থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়ায় তাপমাত্রা বাড়ছে।

তিনি বলেন, এ বছর শীতকাল ছিল দীর্ঘায়িত। অন্যান্য বছর মার্চের শুরুতে গরম পড়লেও এবার একমাস পেরিয়ে এপ্রিলে গরম শুরু হয়েছে। এ বছরও তাপমাত্রা গত বছরের মতো ৪০ ডিগ্রির কোঠায় থাকবে বলে মনে করছে আবহাওয়া অফিস। তাপমাত্রা বাড়ায় সূর্যের উত্তাপ আগুন ঝরাচ্ছে প্রকৃতিতে। বাইরে বের হওয়ার সময় অনেকেই ছাতা নিয়ে বের হচ্ছেন। শ্রমিকদের তীব্র রোদে গামছা মাথায় দিয়ে কাজ করতে দেখা গেছে। অনেকে সূর্যের তীব্রতা থেকে বাঁচতে গাছগাছালির নিচে আশ্রয় নিচ্ছেন। তবে তাপপ্রবাহে সব থেকে বেশি কষ্টে আছেন রোজাদাররা।

news24bd.tv/আইএএম