গোল্ডেন ভিসা কর্মসূচি বাতিল করছে স্পেন

ধনী বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য ১১ বছর আগে ‘গোল্ডেন ভিসা’ নামে যে বিশেষ ভিসা কর্মসূচির উদ্বোধন করেছিল স্পেন, তা বাতিল করতে যাচ্ছে দেশটি। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সোমবার এক সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন এ তথ্য।

সংবাদ সম্মেলনে সানচেজ বলেন, ভিসা বাতিল সংক্রান্ত কার্যক্রমের প্রাথমিক পদক্ষেপ ইতোমধ্যে গ্রহণ করেছে তার নেতৃত্বাধীন মন্ত্রিসভা।

মূলত রিয়েল এস্টেটসহ বিভিন্ন খাতে খাতে বিনিয়োগ বাড়াতে ২০১৩ সালে গোল্ডেন ভিসা চালু করে স্পেন। সে সময় দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, ইউরোপীয় ইউনিয়নের (ইউরোপের দেশগুলোর জোট- ইইউ) সদস্য নয়— এমন যে কোনো রাষ্ট্রের কোনো নাগরিক যদি স্পেনে কমপক্ষে ৫ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ কোটি টাকা) মূল্যের সম্পত্তি বা অ্যাপার্টমেন্ট কেনেন, তাহলে তাকে গোল্ডেন ভিসার জন্য বিবেচনা করা হবে।

গোল্ডেন ভিসাধারীরা যতদিন খুশি স্পেনে থাকতে পারেন, বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করেন এবং বিনিয়োগের ক্ষেত্রে কঠিন কোনো শর্তের মুখে তাদের পড়তে হয় না।

তবে যে উদ্দেশ্যে এই ভিসা প্রণয়ন করা হয়েছিল, তা সফল হয়নি। গত ১১ বছরে গোল্ডেন ভিসা পেয়েছেন অন্তত ৫ হাজার বিদেশি নাগরিক, কিন্তু অর্থনৈতিক খাতগুলোতে বিনিয়োগের হার বাড়েনি।

সোমবারের সংবাদ সম্মেলনে অবশ্য এই ব্যাপারটি এড়িয়ে গিয়ে স্পেনের প্রধানমন্ত্রী বলেছেন, নাগরিকদের ক্রমবর্ধমান আবাসন সমস্যা সমাধান করতেই এ পদক্ষেপ নিয়েছে তার সরকার।

‘মাদ্রিদ (স্পেনের রাজধানী) ও অন্যান্য শহরগুলোতে দিন দিন আবাসন সংকট তীব্র হয়ে উঠছে। আয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে আবাসনের ব্যবস্থা করতে নাভিশ্বাস উঠছে নাগরিকদের। এই সমস্যা সমধানের জন্য আমরা আপাতত স্পেনে বসবাস করতে ইচ্ছুক বিদেশি বিনিয়োগকারী স্বাগত জানাতে পারছি না। এ কারণেই গোল্ডেন ভিসা বাতিলের পদক্ষেফ নেওয়া হয়েছে,’ সংবাদ সম্মেলনে বলেন সানচেজ।

news24bd.tv/DHL