'অচলাবস্থায় কয়েক বছর চললেও প্রস্তুত আছি'

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি সরকারের আংশিক অচলাবস্থা কয়েক বছর ধরে চললেও তাতে প্রস্তুত রয়েছেন। শীর্ষ ডেমোক্রেট নেতাদের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প বলেন, কংগ্রেসকে বাইপাস করতে তিনি একটি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন এবং যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে পারেন। খবর বিবিসির।

প্রেসিডেন্ট ট্রাম্প জোর দিয়ে বলেছেন, দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না দেয়া হলে কোনও বিলেই তিনি সই করবেন না। যদিও কংগ্রেসের নিম্নকক্ষ নিয়ন্ত্রণকারী ডেমোক্রেটরা ট্রাম্পের দাবি মানতে নারাজ।

সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ নিয়ে ডেমোক্রেট ও প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে কোনও সমঝোতা না হওয়ায় গত ২২ ডিসেম্বর থেকে প্রায় আট লাখ সরকারি কর্মীরা বেতন পাচ্ছে না।

শুক্রবার হোয়াইট হাউজে ডেমোক্রেটদের সঙ্গে বৈঠককে প্রথমে ‘খুব ফলপ্রসূ’ বলে উল্লেখ করেছিলেন রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু পরে সাংবাদিকদের এক জবাবে ট্রাম্প বলেন, প্রয়োজনে কয়েক বছরের জন্য সরকারি অফিস বন্ধ রাখার হুমকি দিয়েছেন তিনি।

রোজ গার্ডেনে ট্রাম্প বলেন, আমি এটা বলেছি, আমি পুরোপুরিভাবে এটা বলেছি। আমি মনে করি না এমনটা ঘটবে কিন্তু আমি এর জন্য প্রস্তুত আছি।

প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, যা করছি তা নিয়ে আমি গর্বিত। আমি এটাকে শাটডাউন (অচলাবস্থা) বলি না, আমাদের দেশের ‍সুবিধা এবং সুরক্ষার যা করা দরকার আমি তাই করছি।

NEWS24▐ Kamrul