বালু উত্তোলন করতে গিয়ে দুই শ্রমিকের মৃত্যু

বগুড়ার শিবগঞ্জে নাগর নদ থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করতে গিয়ে গভীর গর্তে পড়ে মাটি চাপা এবং বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে দুই শ্রমিক নিহত হয়েছেন। শুক্রবার দুপুরে শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ ইউনিয়নের ছাতরা গ্রামে নাগর নদে এই ঘটনা ঘটে।

নিহতরা হচ্ছেন জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার বানিয়াচাপড় গ্রামের আমজাদ হোসেনের ছেলে খায়রুল ইসলাম (২৭) ও একই গ্রামের গোলাম মোস্তফার ছেলে মোশারফ  হোসেন (২০)।

এলাকাবাসী জানায়, দক্ষিন ছাতরা গ্রামের বালু ব্যবসায়ি নাসির উদ্দিন দীর্ঘ দিন যাবৎ নাগর নদ থেকে বোরিং করে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। শুক্রবার তার নিয়োজিত কয়েকজন শ্রমিক বালু উত্তোলনের কাজ করছিল। একপর্যায় বালু উত্তোলন কাজের মেশিনের ফিতা গর্তে পড়ে যায়।  

এসময় ওই ফিতা তুলে আনার জন্য খায়রুল ও মোশারফ ২০ ফুট গভীর গর্তে নামে। এসময় তারা বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ছটফট শুরু করে। অন্যান্য শ্রমিকরা দড়ি নামিয়ে তাদের উঠানোর চেষ্টা করলে গর্তে মাটিচাপা পড়ে।  

খবর পেয়ে বিকেল সাড়ে ৩টার দিকে ফায়ার সার্ভিসের কর্মীরা গর্তের মাটি সরিয়ে দুইজনের মরদেহ উদ্ধার করে।

শিবগঞ্জ ফায়ার স্টেশনের লিডার আব্দুল হামিদ জানান, গভীর গর্তে নামার পর তারা বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ছটফট শুরু করে। অন্যান্য শ্রমিকরা তাদেরকে উদ্ধারের করলে আশপাশ থেকে মাটি চাপা পড়ে তাদের মৃত্যু হয়।

NEWS24▐ Kamrul