‘মার্কিন নয়, চীনা যুদ্ধবিমানে ভুপাতিত হয় ভারতীয় বিমান’

ভারতীয় জঙ্গি বিমান মিগ-২১ ভূপাতিত করতে মার্কিন নির্মিত এফ-১৬ যুদ্ধবিমান নয়, ব্যবহার করা হয়েছে জেএফ-১৭ যুদ্ধবিমান। মার্কিন নিউজ চ্যানেল সিএনএন এ খবর দিয়েছে। সিএনএনের বরাত দিয়ে পাকিস্তানি দৈনিকগুলো সোমবার এ খবরে প্রচার করে।

খবরে বলা হয়, চীনা নকশায় এবং পাকিস্তান-চীন যৌথভাবে জেএফ-১৭ বিমান তৈরি করেছে। এর আগে মিগ-২১কে ভূপাতিত করতে পাকিস্তান এফ-১৬ জঙ্গি বিমান ব্যবহার করেছে বলে খবর প্রচারিত হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ভারতীয় বিমান বাহিনী একটি যুদ্ধ বিমান ভূপাতিত করতে হয়ত জেএফ-১৭ বিমান ব্যবহার করেছে। ভূপাতিত করার পর ভারতীয় মিগ-২১'র বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে পাকিস্তান আটক করতে সক্ষম হয়েছিল। পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের আকাশে ‘ডগ ফাইটে’ ভূপাতিত হয় মিগ-২১।

‘সাবেক সোভিয়েত আমলে তৈরি মিগ-২১ যুদ্ধ বিমান ১৯৬০এর দশক থেকে ব্যবহার করছে ভারত। বর্তমানে ভারতের প্রায় ২০০ মিগ রয়েছে এবং একে ভারতীয় বিমান বাহিনীর মেরুদণ্ড হিসেবে বিবেচনা করা হয়’, প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

অস্ট্রেলিয়ার অ্যাকশন অবস্থিত এশিয়া-প্যাসিফিক কলেজ অব ডিপ্লোম্যাসির ভিজিটিং ফেলো সিএনএনের সঙ্গে মিগ-২১ নিয়ে কথাও বলেছেন।

তিনি বলেন, অব্যাহত দুর্ঘটনার মুখোমুখি হওয়ার কারণে ভারতীয় বিমান বাহিনীর বৈমানিকরা মিগ-২১কে উড়ন্ত কফিন হিসিবে অভিহিত করে থাকেন।

 (নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)