কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী দলের সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।  গুজরাট নির্বাচনের মধ্যে দলের হাল এখন তার হাতে।

সোমবার ছিল সভাপতি পদে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।  বিকেল ৩টা পর্যন্ত রাহুল ছাড়া আর কারও মনোনয়ন জমা না পড়ায় রাহুলই মায়ের ছেড়ে যাওয়া সভাপতি পদে সর্বসম্মতিক্রমে নির্বাচিত হন।

বিকেলে সাংবাদিক সম্মেলন করে এই ঘোষণা দেন কংগ্রেস মুখপাত্র মুল্লাপল্লি রামচন্দ্রণ।  তিনি বলেন, রাহুল গান্ধীর সমর্থনে ৮৯টা মনোনয়ন প্রস্তাব জমা পড়েছিল।  সবগুলোই বৈধ।  রাহুল ছাড়া কংগ্রেসের সভাপতি পদে আর কোনো মনোনয়ন জমা পড়েনি, তাই আমরা সর্বসম্মতিতে রাহুল গান্ধীকে কংগ্রেস সভাপতি ঘোষণা করা হয়েছে। আগামী শনিবার কংগ্রেস সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে পারেন তিনি।

২০০৪-এ অমেঠি কেন্দ্র থেকে সংসদ সদস্য হয়ে রাজনীতিতে প্রবেশ করেন রাহুল।

 এরপর ২০০৭-এ তিনি যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।  ২০১৩-এর জানুয়ারিতে কংগ্রেসের সহ-সভাপতি পদে উন্নীত হন তিনি। তার সাড়ে চার বছর পর দলের পুরো ব্যাটন এখন তার হাতে। কংগ্রেসের প্রধান হিসেবে সোনিয়া গান্ধীর মেয়াদ এ মাসেই শেষ হয়েছে।  প্রতি পাঁচ বছর পর পর সাংগঠনিক নির্বাচনের মাধ্যমে দলটির সভাপতি নির্বাচন করা হয়।  কংগ্রেসের প্রধান হিসেবে ১৯৯৮ সালের মে মাসে দায়িত্ব নেন সোনিয়া গান্ধী।  ১২৯ বছরের পুরোনো এই সংগঠনটির প্রধান হিসেবে সোনিয়াই সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালন করছেন।  রাহুল ২০১৩ সালের জানুয়ারি থেকে দলের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।