যেসব লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে ইরান

ইরান কি যুক্তরাষ্ট্রে হামলা করবে? যদি করে তাহলে কী ধরণের হামলা? কোথায় কোথায় হামলা হতে পারে? হামলা হলে এর পরিণতি কী হবে?- এমন অসংখ্য প্রশ্ন বিশ্ববাসীর মনে গত কয়েকদিন ধরে ঘুরপাক খাচ্ছে। কারণ, ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনায় আমেরিকার বিরুদ্ধে 'বড় ধরনের প্রতিশোধ' নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। দেশটিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। প্রতিশোধ নিতে ইরান হরমুজ প্রণালিতে যুক্তরাষ্ট্রের স্বার্থ সংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে বলে মার্কিন সংবাদমাধ্যম ‌'সিএনএন'-এ প্রকাশিত এক প্রতিবেদনের আশঙ্কা করা হয়েছে।

বিশ্লেষকদের মন্তব্যের ভিত্তিতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, দেশের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার ক্ষেত্রে মার্কিনিদের একটুও ছাড় দেবে না ইরান। আর আমেরিকার ওপর প্রতিশোধ নিতে ইরান যে সব জায়গায় হামলা চালাতে পারে সেগুলোর মধ্যে শীর্ষে আছে হরমুজ প্রণালি। কারণ, এটি বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ সমুদ্রপথ। এই সমুদ্রপথের ওপর ইরানের নিয়ন্ত্রণ সবচেয়ে বেশি। তারা নিশ্চয় এই ক্ষমতা কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রের স্বার্থ সংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানার চেষ্টা করবে। আর ইরান যদি বিশ্বের সবচেয়ে ব্যস্ততম সমুদ্রপথ হরমুজ প্রণালিতে হামলা চালায়, তবে এর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে তেল সরবরাহ ও বিশ্ব বাজারে। তাই ইরানের প্রথম লক্ষ্যবস্তা হতে পারে হরমুজ প্রণালী।

তবে অনেক বিশ্লেষক মনে করছেন, ইরান হয়তো সরাসরি সামরিক হামলায় যাবে না এই মুহূর্তে। সাম্প্রতিক সময়ে ইরান অর্থনৈতিক চাপের মধ্যে থাকায় তাদের সামরিক সংঘাতে যাবার সক্ষমতা নিয়েও প্রশ্ন রয়েছে। তবে ইরান ছেড়ে দেবে না এ ব্যাপারে অনেকটা নিশ্চিত করে বলা যায়। এমনকি সাইবার আক্রমণও চালাতে পারে দেশটি।   ইরানিরা রাজনীতি করে দাবা খেলোয়াড়ের মতো। তারা হিসেব করে, অনেক চিন্তা ভাবনা করে এমন কিছু করবে যাতে আমেরিকানরা নিজেদের কৃতকর্মের জন্য অনুতাপ করে।