মার্কিনরা ব্যর্থ হওয়ায় ইসরাইলের ‘ভয়’: দেবকাফাইল

ইরানের সক্ষমতা নিয়ে রীতিমতো ‌‘ভয়ে আছে ইসরাইল’। ইরাকের ভূখণ্ডে মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদ এবং ইরবিলে ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে যে হামলা চালিয়েছে, মার্কিন সামরিক বাহিনী তা ঠেকাতে ব্যর্থ হওয়ার পর এই আশঙ্কা ইসরাইলের।

কারণ ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাগুলো আমেরিকার মডেলের ওপরে ভিত্তি করে তৈরি।

ইসরাইলি গোয়েন্দা সংস্থার সূত্রগুলোর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রাখা ‘দেবকাফাইল’ গতকাল শুক্রবার এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এর দু দিন আগে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) অন্তত ১৩টি ক্ষেপণাস্ত্র দিয়ে ইরাকের দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা চালায়। ইরানি ক্ষেপণাস্ত্রের একটিও ভূপাতিত করতে পারেনি মার্কিন বাহিনী। সূত্র জানায়, মার্কিন দের সব প্রতিরক্ষা ভেদ করে লক্ষে আঘাত হানে ইরানের ‘ফতেহ-৩১৩’ এবং ‘কিয়াম’। ‘ফতেহ-৩১৩’ ক্ষেপণাস্ত্রের পাল্লা পাঁচশ’ কিলোমিটার আর ‘কিয়াম’-এর পাল্লা সাতশ’ কিলোমিটার।

ইসরাইলের গোয়েন্দা সংস্থার সঙ্গে ঘনিষ্ঠ ওয়েবসাইট ‘দেবকাফাইল’- পরিষ্কার করে বলেছে, কোরীয় যুদ্ধের পর মার্কিন সামরিক লক্ষ্যবস্তুতে ইরানই প্রথম ক্ষেপণাস্ত্র হামলা চালালো।

‘দেবকাফাইলের’ প্রতিবেদনে বলা হয়েছে, এই হামলা প্রমাণ করে ইরান কতটা নিখুঁত এবং ধারালো ক্ষেপণাস্ত্র তৈরি করতে সক্ষম। ইরানের এই অর্জনকে বিরাট বড় সফলতা বলে মন্তব্য করেছে দেবকাফাইল।

একজন বিশ্লেষকের বরাত দিয়ে দেবকাফাইল বলেছে, ইরানের পাল্টা হামলা এত বেশি নিখুঁত ছিল যে, তারা একটি একটি করে ভবনে হামলা চালাতে সক্ষম হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)