ক্ষেপণাস্ত্র ছুঁড়ে বিমান বিধ্বস্তের ঘটনায় কয়েকজন আটক

ইউক্রেন এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান তেহরানের ইমাম খোমেনী (রহ) বিমানবন্দরের কাছে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে বিধ্বস্ত করার ঘটনায় কয়েক ব্যক্তিকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্র-ইরান উত্তেজনার মধ্য গত ৮ জানুয়ারি শত্রু বিমান ভেবে ভুলক্রমে ইউক্রেনের বিমানটি ক্ষেপণাস্ত্র দিয়ে বিধ্বস্ত করে ইরানি সামরিক বাহিনী।  

এ ব্যাপারে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি আজ (মঙ্গলবার) জানিয়েছেন, সামরিক বাহিনীর জেনারেল স্টাফের নেতৃত্বে একটি বিশেষ তদন্ত কমিশন গঠন করা হয়েছে। কমিশন এরইমধ্যে তদন্ত শুরু করেছে এবং কয়েক ব্যক্তিকে আটক করা হয়েছে।

ইসমাইলি জানান, এই তদন্তের কাজে সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ, বেসামরিক বিমান সংস্থার কর্মকর্তা এবং ইলেকট্রনিক ওয়ারফেয়ারের বিশেষজ্ঞরা রয়েছেন।

‌‘বিমান বিধ্বস্তের সম্ভাব্য সব কারণের দিকে নজর দেওয়া হবে এবং যথাযথ বিচার নিশ্চিত করা হবে। তিনি জানান, এরই মধ্যে কয়েক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। ’

গত বুধবার ইরানের সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা ইউনিট ভুলক্রমে ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি যাত্রীবাহী বিমান ক্ষেপণাস্ত্র দিয়ে ভূপাতিত করে। বিমানটি তেহরান থেকে কিয়েভ হয়ে কানাডায় যাচ্ছিল। ওই বিমানে নিহত ১৭৬ জনের মধ্যে ৮২ জন ইরানের, কানাডার ৬৩ জন, ইউক্রেনের ১১ জন, সুইডেনের ১০ জন, আফগানিস্তানের চারজন, জার্মানির তিনজন এবং ব্রিটেনের তিনজন ছিলেন। একটি সূত্র এমন তথ্য জানিয়েছে।

ইরানের বার্তা সংস্থাগুলো জানায়, ইরাকে মার্কিনদের দুই ঘাটিতে হামলার পর ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সর্বোচ্চ সতর্কাবস্থায় ছিল।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)