যুব বিশ্বকাপে আইসিসি'র সেরা একাদশরে অধিনায়ক আকবর

দীর্ঘ ৩ সপ্তাহ ধরে চলা অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের পর্দা নামল বাংলাদেশ-ভারতের ফাইনাল দিয়ে। গোটা আসরের দুই অপরাজিত দলের ফাইনালে শেষ হাসিটা হাসল টাইগার যুবারা।

এবারের আসরে নতুন ছিল জাপান আর নাইজেরিয়া। জপানকে হারিয়ে নাইজেরিয়ান যুবারা দেশে ফেরে এক জয় নিয়ে। এমন অনেক স্মৃতির জন্ম হয়েছে দক্ষিণ আফ্রিকায় এবারের বিশ্বকাপে।

সেমি-ফাইনলে নিউজিল্যান্ডকে হারিয়ে যেমন প্রথমবারের মতো ফাইনালে খেলার ইতিহাস গড়েছিল টাইগার যুবারা, তেমনটা ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে আরও বড় ইতিহাস রচনা করে আকবর আলীরা।

ফাইনালে বাংলাদেশ অধিনায়কের দুর্দান্ত অধিনায়কত্ব আর বিপদের মুহুর্তে ব্যাট হাতে নেতৃত্ব দেয়া।

সেমি -ফাইনালে কিউই বধের নায়ক মাহমুদুল হাসান কিংবা ভারত-পাকিস্তানের সেমি-ফাইনাল দ্বৈরথে জশওয়ালের অপরাজিত সেঞ্চুরি।

এসব মিলে আইসিসি প্রকাশ করেছে সেরা এগারো। যে দলে জায়গা হয়েছে বাংলাদেশের তিন জনের। সুপার লিগ পর্বে বাদ পড়লেও আফগানিস্তানের দুজন সুযোগ পেয়েছেন একাদশে।

ওয়েস্ট ইন্ডিজেরও আছেন দুজন। এশিয়ার আরেক দল শ্রীলঙ্কা খেলেছে প্লেট ফাইনাল। লঙ্কান দল থেকে সুযোগ পেয়েছেন একজন। দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা করে নিয়েছেন কানাডার আকিল কুমার।

বিশ্বকাপ একাদশ: যশস্বী জয়সোয়াল - ৪০০ রান (ভারত), ইব্রাহিম জাদরান - ২৪০ রান (আফগানিস্তান), রবিন্দু রসন্থ - ২৮৬ রান (শ্রীলঙ্কা), মাহমুদুল হাসান - ১৮৪ রান (বাংলাদেশ), শাহাদাত হোসেন - ১৩১ রান (বাংলাদেশ), নিম ইয়ং - ১৪০ রান ও ৮ উইকেট (ওয়েস্ট ইন্ডিজ), আকবর আলী (উইকেটকিপার, অধিনায়ক) - ৬৯ রান, ৬ ডিসমিসাল (বাংলাদেশ), শফিকুল্লাহ ঘাফারি - ১৬ উইকেট (আফগানিস্তান), রবি বিষ্ণয় - ১৭ উইকেট (ভারত), কার্তিক ত্যাগি - ১১ উইকেট (ভারত), জেডেন সিলস - ১০ উইকেট (ওয়েস্ট ইন্ডিজ)। দ্বাদশ খেলোয়াড় আকিল কুমার - ১৬ উইকেট (কানাডা)

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল