ফাগুনের আবাহনে নিউইয়র্কে পিঠা উৎসব

নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো ভিন্নরকম এক পিঠা উৎসব। ১৬ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যায় স্টার্লিং-বাংলাবাজার এলাকায় ‘এশিয়ান পার্টি হলে’ বর্ণিল এ পিঠা উৎসবের আয়োজক ছিলেন কমিউনিটি অ্যাক্টিভিস্ট মাকসুদা আহমেদ।

সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘হৃদয়ে বাংলাদেশ’র সহযোগিতায় ঐতিহ্যবাহী গ্রাম বাংলার এ পিঠা উৎসব সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত চলে।

এ উৎসবে আরও ছিল নৃত্য, সঙ্গীত সহ মনোজ্ঞ সব পরিবেশনা। নিউইয়র্কের জনপ্রিয় সঙ্গীত শিল্পী শারমিন তানিয়া সঙ্গীত পরিবেশন করেন।

নৃত্য পরিবেশন করে ক্ষুদে নৃত্য শিল্পী মায়া এঞ্জেলিকা।

হাসি উচ্ছ্বাস, শুভেচ্ছা, অভিনন্দন এসবের মধ্য দিয়ে বসেছিল প্রবাসী বাঙালীদের মিলন মেলা। শোভা পাচ্ছিল পাটিসাপ্টা, ভাপাপিঠা, তেলে পিঠা, চিতই পিঠা, বিবিখানা, চানার সন্দেষ, ঝাল পিঠা, পাকুন পিঠা, মাংশের পিঠা, নারিকেল পুলি, নিমকি, চুপতি পিঠা, সাবুদানা, ডালপুরি, ডালপাকন, বুলশা ইত্যাদি রকমের পিঠা।

শুরুতে সকলকে শুভেচ্ছা জানান- হৃদয়ে বাংলাদেশ’র যুগ্ম সম্পাদক মাকসুদা আহমেদ। স্বাগত বক্তব্য দেন হৃদয়ে বাংলাদেশ’র সভাপতি সাইদুর রহমান লিংকন।

ফিতা কেটে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা আব্দুর রহিম বাদশা। শুভেচ্ছা বক্তব্য দেন-  ইউএসএনিউজঅনলাইন.কম এবং সাপ্তাহিক জনতার কন্ঠ’র সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, ভয়েস অব আমেরিকার নিউইয়র্ক প্রতিনিধি আকবর হায়দার কিরন, সাংস্কৃতিক সংগঠক মিনহাজ আহমেদ শাম্মু, হৃদয়ে বাংলাদেশ’র উপদেষ্টা মামুন রহমান, সহ সভাপতি বদরুজ্জামান রুহেল, তিতাস মাল্টি সার্ভিসের কর্ণধার মেহের চৌধুরী, কবি জুলি রহমান, কবি নাসরিন চৌধুরী, কবি কামরুন্নাহার রিতা, বাংলাদেশ ন্যাশনাল হেরিটেজ প্রিজারভেশন পরিষদের সভাপতি রাজু আহমেদ মোবারক, কমিউনিটি অ্যাক্টিভিস্ট জামাল হুসেন, জামাল আহমেদ, রায়হান জামান রানা, মোতাসিন বিল্লাহ তুষার, জাহিদা আলম, রূপা খানম, শিমু আফরোজা, ইলা সরকার, মার্গারেট মল্লিক, শারমিন মিথিলা বাঁধন প্রমুখ।

যৌথভাবে অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন সাবেক ছাত্র নেতা রেজা আব্দুল্লাহ স্বপন এবং হৃদয়ে বাংলাদেশ’র সাধারণ সম্পাদক পল্লব সরকার।

আয়োজক ও তার বন্ধু-বান্ধবীদের হাতে তৈরি বাংলার ঐতিহ্যবাহী নানা আকৃতি, নানান স্বাদ আর রঙের এসব পিঠা অতিথিদের জন্যে ছিল ফ্রী। উৎসবে বাসায় তৈরি পিঠা আনার প্রতিযোগিতায় যেন মেতে ওঠেন আয়োজক এবং তাদের বন্ধু-বান্ধবরা। আয়োজকদের পক্ষ থেকে পিঠা সরবরাহকরী এবং বাঙালী সংস্কৃতি বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)