দেশে করোনা ভাইরাস ঠেকাতে কী ব্যবস্থা, জানতে চেয়েছেন হাইকোর্ট

দেশে করোনা ভাইরাস ঠেকাতে কী ব্যবস্থা নেয়া হয়েছে, সোমবারের মধ্যে জানাতে মৌখিক আদেশ দিয়েছেন হাইকোর্ট। করোনা ভাইরাসে আক্রান্ত হলে সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসার কী ব্যবস্থা আছে তাও জানতে চেয়েছে উচ্চ আদালত।

এছাড়া বিমান, স্থল ও নৌবন্দরে পরীক্ষা করার প্রয়োজনীয় সরঞ্জাম ও সক্ষমতা অথবা সরঞ্জাম লাগবে কী-না, তাও জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেইসঙ্গে করোনা বিষয়ে গুজব, বিভ্রান্তিকর পরিবেশ সৃষ্টি না করার নির্দেশ দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার (৫ মার্চ) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরকে স্থল ও নৌবন্দরে বিদেশিরা আসলে কী পরীক্ষা করা হচ্ছে তা জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সংবাদ আদালতের নজরে আনা হলে আদালত মৌখিক এসব আদেশ দেন।

করোনা ভাইরাস প্রতিরোধে জাতীয় মনিটরিং সেল গঠনের নির্দেশনা চেয়ে গত রোববার হাইকোর্টে রিট করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।

এর আগে করোনা ভাইরাস প্রতিরোধে সারা দেশে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

নোটিশে করোনা ভাইরাস প্রতিরোধে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন মনিটরিং সেল গঠন, সারাদেশে পর্যাপ্ত মাস্ক সরবরাহ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি জানানো হয়।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল