রাজধানীতে যেভাবে ধরা পড়ল নারী জঙ্গি সুমনা

রাজধানীর কাজীপাড়া এলাকা থেকে  নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবি’র এক সক্রিয় নারী সদস্যকে গ্রেপ্তার করেছে ডিএমপি’র কাউন্টার টেরোরিজম বিভাগ । গ্রেপ্তারকৃত নারী সদস্যের নাম-আসমাউল হুসনা ওরফে সুমনা (২২) । জিজ্ঞাসাবাদের সময় আকষ্মিক চাকু নিয়ে পুলিশের ওপর ঝাপিয়ে পড়েন ওই নারী।

সিটিটিসি সূত্রে জানা যায়, গত ৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার  উত্তর মেলবোর্নে এক ব্যক্তিকে ঘুমন্ত অবস্থায় ছুরিকাঘাত করার ঘটনায় বাংলাদেশি এক নারী শিক্ষার্থীকে আটক করে স্থানীয় পুলিশ। যার নাম মোমেনা সোমা (২৪) । ঘটনাটি দেশি-বিদেশি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য ডিএমপি’র কাউন্টার টেরোরিজম বিভাগের একটি টিম গতকাল সোমবার মিরপুর কাজীপাড়াস্থ মোমেনার পরিবারের নিকট যান । জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে মোমেনা সোমার ছোট বোন আসমাউল হুসনা আকষ্মিকভাবে হাতে চাকু নিয়ে ডিএমপি’র কাউন্টার টেরোরিজম বিভাগের টিমের সদস্যদের উপর আক্রমন চালায় । এতে একজন আহত হন । হঠাৎ এমন কাণ্ডে হতচকিত হয়ে যান পুলিশ সদস্যরা। তাৎক্ষণিকভাবে উপস্থিত নারী পুলিশের সহায়তায় তাকে গ্রেপ্তার করা হয় । এ সময় তার বাসায় তল্লাশি চালিয়ে একটি চাকু, একটি ল্যাপটপ ও দুইটি মোবাইল জব্দ করা হয়।  

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসমাউল হুসনা সুমনা নিজেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবি’র একজন সক্রিয় সদস্য বলে স্বীকার করেছেন ।  

জঙ্গিদের অনলাইনকেন্দ্রিক বিভিন্ন ভিডিও এবং ফেসবুক পেইজ দেখে তথাকথিত জিহাদে উদ্বুদ্ধ হয়ে নব্য জেএমবি’র সদস্য হয়েছেন বলে জানান সুমনা।