‘শ্রীদেবী আমার ভারতীয় মা’

‌‘শ্রীদেবী আমার ভারতীয় মা’ এমনই মন্তব্য করেছেন পাকিস্তানি অভিনেত্রী সজল আলি৷ দুবাইতে প্রয়াত হয়েছেন শ্রীদেবী৷ পাকিস্তানি শিল্পীরা জানাচ্ছেন শোক৷ তেমনই শোক জানাতে গিয়ে সজল আলি বলছেন, ‘শ্রীদেবীকে আমি ভারতীয় মা হিসেবেই দেখতাম৷’ বিদেশে তিনি আমাকে মায়ের অভাব বুঝতে দেননি৷    লাহোরের বাসিন্দা সজল আলি পাকিস্তানি টেলিভিশনে বিশেষ পরিচিত মুখ৷ ভিন্নধর্মী ছবিতে অভিনয়ের জন্য প্রশংসিত হচ্ছেন এই অভিনেত্রী৷ পাকিস্তানে তার প্রথম ছবি জিন্দেগী কিতনি হাসিন হ্যায়৷ আর বলিউডে তার যাত্রা শুরু শ্রীদেবীর সঙ্গে অভিনয় করে৷   ‘মম’ ছবিতে শ্রীদেবীর পাশাপাশি পাকিস্তানি অভিনেত্রী ছিলেন সজল আলি৷ একটি ইংরাজি সংবাদ মাধ্যমকে দেয়া প্রতিক্রিয়া সজল আলি জানান, তিনি সত্যিই মায়ের ভূমিকা নিয়েছিলেন৷ আসলে মম ছবিতে সজলের অভিনয় ছিল বলিউডের সুপারস্টার শ্রীদেবীর সঙ্গে৷ সেই মুহূর্তগুলি চির অমলিন বলেই জানিয়েছেন পাক অভিনেত্রী৷   শ্রীদেবীর সঙ্গে অভিনয় করা এ শিল্পী আরও বলেন, ছবিতে আমি শ্রীদেবীর মেয়ের চরিত্রে ছিলাম৷ আমার প্রথম ছবিতে এত বড় মাপের এক অভিনেত্রীর সঙ্গে কাজ করা সত্যিই টেনশন হচ্ছিল৷ কিন্তু তিনি হাসি দিয়ে সব চিন্তা দূর করেন৷ একজন মা যেমন তার মেয়ের জন্য চিন্তা করেন ছবির বাইরে শ্রীদেবীও তেমন ভাবতেন আমাকে নিয়ে৷ 

উল্লেখ্য, শনিবার দুবাইয়ের বিলাসবহুল হোটেল জুমিরাহ এমিরেটস টাওয়ারে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করা হয় শ্রীদেবী কাপুরের দেহ। প্রথমে হোটেলের মেডিকেল দল সংজ্ঞাহীন শ্রীদেবীর চিকিৎসা শুরু করেন। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। ৫৪ বছরেই মেঘে ঢাকা পড়ে বলিউডের এ তাঁরা। হাওয়ার দেশেই হারিয়ে গেছে সিলভার স্ক্রিনের হাওয়া হাওয়াই।

প্রয়াত এই অভিনেত্রী ভারতের খ্যাতমান প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন। বিয়ের পর প্রায় ১৫ বছর বিরতীর পর ২০১২ সালে গৌরী শিন্ডে পরিচালিত ‘ইংলিশ-ভিংলিশ’ ছবিটির মাধ্যমে আবার চলচ্চিত্রে ফেরেন। ছবিটিতে তার অভিনয় বেশ প্রশংসিত হয়। গত বছর রবি উদ্যাওয়ারের ‘মম’ ছবিতে অভিনয় করে বক্স অফিসে সমালোচকদের প্রশংসা অর্জন করেন তিনি।