দাম কমছেই না কাঁচামরিচের, সুখবর নেই সবজির বাজারে

বাজারে মরিচের ঝাল যেন কমছেই না। রাজধানীতে দুই মাসের বেশি সময় ধরে চড়া দামে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে।

কোনভাবেই যেন নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না চালের বাজারও। ঈদের পর থেকে যে মূল্যবৃদ্ধি শুরু হয়েছে তা অব্যহত রয়েছে এখনও। প্রতি সপ্তাহেই কেজিতে ২ থেকে ৩ টাকা করে বাড়ছে সবরকম চালের দাম। উর্ধমূখী কাঁচা সবজির দামও। ৫০ টাকা কেজির নিচে কোন সবজি নেই।   

বিক্রেতারা বলছেন, বন্যার কারণে ফসল নষ্ট হওয়ায় কমেছে যোগান। যদিও বাজারে সবজির পর্যাপ্ত সরবরাহ রয়েছে। আর গত দুই সপ্তাহ ধরে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে। রাজধানীর উত্তর বাড্ডার বাজারের চিত্র এটি।

শুক্রবার (২১ আগস্ট) ছুটির দিন হওয়ায় প্রচুর ক্রেতা সমাগম।   অনেকেই এসেছেন সারা সপ্তাহের মাছ- মাংস কিনতে। তবে বৃষ্টির দিন হওয়ায় ইলিশের চাহিদা ছিল বেশি। যদিও ক্রেতাদের অভিযোগ, প্রচুর ইলিশ থাকলেও দাম চড়া।  

সবজির বাজারেও নেই কোন সুখবর। সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজির দাম বেড়েছে কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা। কারণ জানতে চাইলে বিক্রেতারা বলছেন, বন্যায় ফসলহানিতে বাজারে সবজির যোগান কম।

তবে আশার কথা মুদি দোকানে তেল, ডাল ও মশলার দাম গত এক সপ্তাহে স্থিতিশীল রয়েছে ।

রাজধানীর বাজারগুলোতে চালের দাম এখনও ঊর্ধমূখী। গরিবের খাদ্য মোটা চালের দাম বেড়েছে কেজিপ্রতি ২ থেকে ৩ টাকা। তবে বৃষ্টির দিন হওয়ায় দুপুর ১২ টা বাজতেই বাজারে কমতে থাকে ক্রেতার ভিড়।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম