দৃশ্যমান হচ্ছে থার্ড টার্মিনাল নির্মাণের কাজ

করোনা দুর্যোগের মধ্যেই দৃশ্যমান হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থার্ড টার্মিনাল নির্মাণের কাজ। এরইমধ্যে ২১ হাজার কোটি টাকার এই মেগা প্রকল্পের আট শতাংশ কাজ শেষ হয়েছে।  

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব জানান, প্রায় দেড়শ শ্রমিক করোনা আক্রান্ত হলেও তাদের সুরক্ষা নিশ্চিত করে সাস্থ্যবিধি মেনে কাজ চালিয়ে যাচ্ছেন তারা।

বিমানবন্দরের দক্ষিণ কোণে বলাকা ভবনের পাশে প্রায় সাড়ে তিনশো একর জমির উপর চলছে বিশাল এই কর্মযজ্ঞ। বৃষ্টি উপেক্ষা করে পাইলিংয়ের কাজে ব্যস্ত শ্রমিকরা। তিন হাজার পাইলিং-এর এক তৃতীয়াংশই শেষ। আর এভাবেই করোনা মহামারির মধ্যেও দৃশ্যমান হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থার্ড টার্মিনাল নির্মাণ কাজ।

প্রায় সাড়ে ২১ হাজার কোটি টাকার প্রকল্প। কাজে গতিশীলতা বজায় রাখতে প্রকল্পের জায়গায় শ্রমিকদের থাকার ব্যবস্থা। নির্মাণ করা হয়েছে মেডিকেল সেন্টার। যেখানে পালাক্রমে প্রতিদিন অন্তত ১০০ জনের করোনা পরীক্ষা হচ্ছে। আক্রান্তদের রাখা হচ্ছে আইসোলেশনে।

থার্ড টার্মিনালের নকশায় রাখা হয়েছে ২৪টি বোর্ডিং ব্রিজ। এর মধ্যে ১২টি প্রথম ধাপে নির্মাণ শেষ হবে। বোর্ডিং ব্রিজের সঙ্গে থাকবে ১৩টি চেক ইন বেল্ট। সংযুক্ত করা হবে পর্যাপ্ত সংখ্যক এক্সেলেটর, সাবস্টেশন ও লিফট। আরো থাকবে রাডার, কন্ট্রোল টাওয়ার, অপারেশন ভবন এবং বহুতল কারপার্ক।

সব মিলিয়ে প্রকল্পের কাজ শেষ হয়েছে আট শতাংশ। তবে প্রকল্পের নকশায় কিছুটা সংযোজন বিয়োজনের কথা জানালেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক।  

এসময় তিনি আরো জানান, নকশার পরিবর্তনের কারণে প্রায় ৭২০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। যা দিয়ে নতুন কিছু করার কথা ভাবা হচ্ছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: কৃষ্ণসাগরে দ্বিতীয় অনুসন্ধান জাহাজ পাঠাচ্ছে তুরস্ক

 

বড় এই প্রকল্প শেষ হলে বছরে দুই কোটি যাত্রী চলাচল করতে পারবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ