ভোগাই নদের ভাঙনে হুমকিতে ১৫শ মিটার তীর রক্ষা বাঁধ

শেরপুরের নালিতাবাড়ীর ভোগাই নদের ১ হাজার ৫শ মিটার তীর রক্ষা বাঁধ এখন হুমকির মুখে। সম্প্রতি পাহাড় ঢলে এই নদের পানি বৃদ্ধির কারণে বাঁধের কিছু অংশ ভেঙে বাড়ি-ঘরে পানি প্রবেশসহ পুকুর ভেসে গিয়ে মাছসহ নষ্ট হয় ফসলি জমির রোপা আমন ধানের ক্ষেত।  

দ্রুত এই তীর রক্ষা বাঁধ মেরামত না করলে পাহাড়ি ঢলে বাঁধ পুরোপুরি ভেঙে প্রায় ৫ হাজার একর জমির আমন ধান ঘরে তুলতে পারবে না কৃষক।  

এলাকাবাসী জানান, সাহায্য নয়, বাঁধটা বেঁধে দিলেই তারা সন্তুষ্ট। বসতভিটা ও ফসলি জমি রক্ষায় স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানান স্থানীয় জনপ্রতিনিধিরাও।  

আরও পড়ুন: সোহাগ হত্যা: প্রধান দুই আসামি গ্রেফতার

এদিকে বিষয়টা নজরে রয়েছে বলে উল্লেখ করে ওই বাঁধ রক্ষায় বড় ধরনের প্রকল্প নেওয়ার চিন্তা-ভাবনা চলছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।  

শেরপুরের নালিতাবাড়ীর ভোগাই নদের যোগানিয়া ইউনিয়নের গোবিন্দনগর গ্রাম অংশের প্রায় দেড় কিলোমিটার তীর রক্ষা বাধ ভেঙ্গে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। প্রতি বছর বর্ষা মৌসুমে নদী ভাঙনের ফলে শত শত একর জমি চলে যাচ্ছে নদী গর্ভে। ভিটা মাটি ছাড়া হচ্ছেন অনেকেই। নদের উজান অংশে তীর রক্ষা বাঁধ কিছুটা থাকলেও পর্যাপ্ত নয় । তাই বসত ভিটা আবাদী জমি রক্ষার্থে দ্রুত বাধ নির্মাণের দাবি এলাকাবাসীর।

সাহায্য নয়, বাঁধটি নির্মাণ করে জমি রক্ষার দাবি জানালেন নদী গর্ভে চলে যাওয়া ভুক্তভোগী এই তীর রক্ষা বাঁধে বসবাসকারী মুছা মিয়া।

উপজেলা প্রশাসন থেকে নদীতে পাইলিং দেওয়া হলেও বসতভিটা ও ফসলি জমি রক্ষায় স্থায়ী বাঁধ নির্মাণের বিকল্প নেই বলে জানান নালিতাবাড়ী উপজেলার ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম।

এদিকে বাঁধের বিষয়টি নজরে রয়েছে উল্লেখ করে বাঁধ নির্মাণে বড় প্রকল্প গ্রহণের কথা জানান পানি উন্নয়ন বোর্ডের শেরপুর-জামালপুরের দায়িত্বে থাকা নির্বাহী প্রকৌশলী আবু সাইদ।

প্রতি বছরর শতশত একর জমি নদীগর্ভে চলে যাচ্ছে পরিকল্পিত বাঁধ না থাকায়। তাই দ্রæত পরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করে ভাঙন রোধ করার দাবি এলাকাবাসীর।

news24bd.tv নাজিম