পাকিস্তানে সরকার পতনের ডাক

পাকিস্তানে সরকার পতনের ডাক দিয়েছে দেশটির প্রধান বিরোধী দলগুলো। ইতোমধ্যে তারা একটি জোটও গঠন করেছে। আর সেই জোটের নাম দেওয়া হয়েছে পাকিস্তানি ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)। রোববার এ জোট ঘোষণা করা হয়।

জোট ঘোষণার পরপরই প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে তিন ধাপের আন্দোলনের 'কর্মপরিকল্পনা' ঘোষণা দেয় পিডিএম।

আগামী মাস থেকে দেশব্যাপী জনসভা, ডিসেম্বরে বিক্ষোভ ও সমাবেশ এবং ২০২১ সালের জানুয়ারিতে রাজধানী ইসলামাবাদমুখী 'লংমার্চ' করার ঘোষণা দিয়েছে নতুন এ জোট। খবর ডনের।

রোববার পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) আয়োজিত আট ঘণ্টাব্যাপী মাল্টি পার্টি করফারেন্স (এমপিসি) শেষে সংবাদ সম্মেলনে এ জোটের কর্মসূচি তুলে ধরা হয়। সম্মেলনে পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও সাবেক রাষ্ট্রপতি আসিফ আলী জারদারি অনলাইনে সংযুক্ত হন।

আরও পড়ুন: এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি

পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ) সভাপতি শাহবাজ শরীফ ও সহ-সভাপতি মরিয়ম নওয়াজ, পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি এবং অন্যান্য শীর্ষস্থানীয় বিরোধীদলগুলোর নেতাদের উপস্থিতিতে জেইউআই-এফ-এর প্রধান মাওলানা ফজলুর রেহমান তাদের জোটের 'কর্মপরিকল্পনা' সংবাদ সম্মেলনে তুলে ধরেন।

সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে 'কর্মপরিকল্পনা' ঘোষণার আগে জেআইআই-এফ প্রধান  রাজনীতিতে কতৃত্ববাদী হস্তক্ষেপের অবসান, অবাধ ও সুষ্ঠু নির্বাচনসহ বিভিন্ন দাবি সংবলিত ২৬ দফা ঘোষণা পাঠ করেন।

তাদের ২৬ দফার মধ্যে রয়েছে- সশস্ত্র বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর হস্তক্ষেপ ছাড়া নির্বাচনী ব্যবস্থার সংস্কার শেষে নির্বাচন, রাজনৈতিক বন্দিদের মুক্তি, সাংবাদিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, সন্ত্রাসবাদের বিরুদ্ধে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন এবং চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের আওতাধীন প্রকল্পগুলোর গতি বাড়ানো।

মাওলানা ফজলুর রেহমান বলেন, কর্মপরিকল্পনার আওতায় তাদের কর্মসূচি চূড়ান্ত রূপ দেওয়া এবং জনসভা ও অন্যান্য কার্যক্রমের তারিখ ঘোষণার জন্য শিগগিরই একটি বিশেষ কমিটি গঠন করা হবে।

জেআইআই-এফ প্রধান ঘোষণা করেন, বিরোধীদলগুলো আর সংসদে সরকারকে সহযোগিতা করবে না। বরং নবগঠিত জোট তাদের আন্দোলনে সমাজের সব অংশের লোকজনের অংশগ্রহণের জন্য ডাক দেবে।

news24bd.tv নাজিম