দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ ফারুক টাকলা গ্রেপ্তার

১৯৯৩ সালের ১২ মার্চ দুপুরে পর পর ১৩টি বিস্ফোরণে কেঁপে উঠেছিল ভারতের মুম্বাই। নিহত হয়েছিলেন ২৫৭ জন। জখম হন সাত শতাধিক মানুষ। ওই বিস্ফোরণের ২৫ বছর পর হামলার মূল চক্রী আন্ডারগ্রাউন্ড ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সঙ্গী ফারুক টাকলাকে দুবাইতে গ্রেপ্তার করেছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে ফারুককে দুবাই থেকে মুম্বাই আনা হয়েছে।

ওই হামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন ইয়াসিন মনসুর মহম্মদ ফারুক ওরফে ফারুক টাকলা। ওই ঘটনার পর থেকেই পলাতক ছিল সে। ১৯৯৫-এ তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করে ইন্টারপোল।

আরও পড়ুন: আত্মসমর্পণ করতে চান দাউদ ইব্রাহিম, তবে আছে শর্ত!

সিবিআইয়ের দাবি, মুম্বাই বিস্ফোরণের অন্য অভিযুক্তদের দুবাইয়ে নানা ভাবে সাহায্য করেছিল ফারুক ও তার ভাই মহম্মদ আহমেদ মনসুর। এর পর ওই অভিযুক্তদের পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল। মনসুরকে সিবিআই গ্রেপ্তার করলেও অধরা ছিল ফারুক। পরে অবশ্য উপযুক্ত প্রমাণের অভাবে ছাড়া পেয়ে যায় মনসুর।

সিবিআইয়ের মুখপাত্র জানিয়েছেন, এ দিন সকালে দুবাই থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ৫৭ বছরের ফারুককে মুম্বাইতে আনা হয়। বিমানবন্দর থেকেই তাকে সিবিআই অফিসে নিয়ে যান তদন্তকারীরা। সেখানেই ফারুককে জেরা করা হচ্ছে বলে জানা গেছে। এ দিনই তাকে টাডা আদালতে তোলা হবে বলে সিবিআই সূত্রের খবর। ফারুকের বিরুদ্ধে মুম্বাই বিস্ফোরণ মামলা ছাড়াও খুন, অপরাধমূলক ষড়যন্ত্র-সহ একাধিক মামলা রয়েছে।