হার্ভার্ডে ‘বাংলাদেশ জাগছে’ সেমিনার ১২ মে

বিশ্বখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ জাগছে’ (বাংলাদেশ রাইজিং) শীর্ষক দিনব্যাপি এক আন্তর্জাতিক সেমিনার। ১২ মে অনুষ্ঠিত হবে এ সেমিনার।

বাংলাদেশ নিয়ে কর্মরত আন্তর্জাতিক সংস্থা, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের নীতি-নির্ধারক ছাড়াও এ সেমিনারে বক্তব্য রাখবেন বাংলাদেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। বাংলাদেশে গত ৮ বছরে উন্নয়নের যে ছোঁয়া লেগেছে, তার সাথে সম্পৃক্ত প্রাইভেট সেক্টরের ব্যবসায়ী-বিনিয়োগকারীরাও এ সেমিনারে নিজ নিজ অভিজ্ঞতা বর্ণনা করবেন। বস্টনভিত্তিক থিঙ্কট্যাংক ‌‘ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট’(আইএসডিআই) এবং হার্ভার্ড ইউনিভার্সিটির ‘সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট’ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করবে।

এ প্রসঙ্গে আইএসডিআই’র নির্বাহী পরিচালক ইকবাল ইউসুফ জানান, ২০১২ সাল থেকে প্রতি বছরই বাংলাদেশের উন্নয়ন-সম্ভাবনা এবং সমস্যার আলোকে এ ধরনের সেমিনার করা হচ্ছে। এবারের সেমিনারে টেকসই উন্নয়নের পথে বাংলাদেশের অগ্রগতি এবং উন্নত বাংলাদেশ রচনায় শেখ হাসিনার ভিশন ও তার সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করবেন অংশগ্রহণকারীরা।

এ সেমিনারের হোস্ট কমিটির চেয়ারম্যান হচ্ছেন হার্ভার্ড কেনেডি স্কুলের সাবেক ফেলো এবং এমআইটির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. ইকবাল কাদির। সমন্বয় করছেন যৌথভাবে হার্ভার্ডের ছাত্র শাম্মী কুদ্দুস এবং রাফাতে মাহবুব।

(নিউজ টোয়েন্টিফোর/নিউইয়র্ক/তৌহিদ)