খালে পাওয়া গেলো ভাঙা ফ্রিজ, টিভি

রাজধানীর বিভিন্ন খাল থেকে পাওয়া গেলো ভাঙা ফ্রিজ, ভাঙ্গা সোফা, বিছানার তোষক, জাজিম, টায়ার, স্যুটকেস, চেয়ার, টেলিভিশনের খোলস, পানির বোতল এবং ডাবের খোসার মতো আবর্জনা।

ঢাকা উত্তর সিটি করপোরেশন খাল পরিষ্কার করতে গিয়ে নগরবাসীর ফেলা এসব আবর্জনা উদ্ধার করেছে। বুধবার রাজধানীর মিরপুরে গোদাবাড়ি খাল পাড়ে এক ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করে উত্তর সিটি করপোরেশন।  

এতে রাজধানীর প্রায় ৯টি খাল থেকে উদ্ধার হওয়া বিভিন্ন ধরনের আবর্জনা প্রদর্শন করা হয়। খাল উদ্ধার ও পরিষ্কারে ওয়াসার কাজে সন্তুষ্ট নন জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, এগুলো করার দায়িত্ব ওয়াসার। কিন্তু দায়িত্ব মনে করে রাজধানীর খাল পরিস্কার করছে সিটি করপোরেশন। পর্যায়ক্রমে সিটির সব খাল পরিস্কার করা হবে বলে জানান মেয়র।

আতিকুল ইসলাম বলেন, গোদাবাড়ি খালের  অবস্থা খুবই খারাপ ছিল। আমরা পরিষ্কার করেছি। সব খাল পরিষ্কার করার দায়িত্ব আমরা নিয়েছি। আমরা বসে থাকবো না। এডিস মশার সময় আমরা পার করেছি। সামনে কিউলেক্স মশার প্রকোপ আসছে। এসব খালের কচুরিপানার নিচে হাজার হাজার মশা থাকে।

আরও পড়ুন: পোশাক খাতে করোনার লোকসান কাটিয়ে উঠার আশা

কাজেই এই খাল কার, কার পরিষ্কার করার দায়িত্ব, কেন করলো না - এসবের অপেক্ষা আমরা করবো না। আমরা পরিষ্কার করে দেবো। এর জন্য কোনো সংস্থা বা অডিট থেকে প্রশ্ন আসলে, এগুলোই আমাদের প্রমাণ। জনগণের দুর্ভোগ লাঘবে আমরা এগুলা করে যাবো। ’

রাজধানীর বিভিন্ন খাল থেকে উদ্ধার হওয়া নগরবাসীর ফেলা আবর্জনার তালিকা তুলে ধরে আতিক জানান, প্রায় ৯টি খাল থেকে শতাধিক জাজিম, ২০০ ট্রাক ডাবের খোসা, টিভির খোলস, বালিশ, ভাঙা ফ্রিজ, স্যুটকেস, বালিশ, ভাঙা চেয়ার এবং কমোড উদ্ধার করা হয়েছে।

news24bd.tv সুরুজ আহমেদ