দেশে করোনার সাত মাস, আক্রান্ত ৩ লাখ ৭৪ হাজার ছাড়াল

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না সংক্রমণ। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। বিশ্বে করোনায় এখন পর্যন্ত ১০ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ মারা গেছে। আর আক্রান্ত ছাড়িয়েছে ৩ কোটি ৬৩ লাখ।

বাংলাদেশও করোনার ভয়াল থাবা থেকে বাঁচতে পারেনি। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এদিন ৩ জনের শরীরে মহামারী এই ভাইরাস ধরা পড়ে।  

এর এক মাস পরে গত ৮ এপ্রিল সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ২১৮ জনে। তবে সাত মাসের ব্যবধানে সেই সংখ্যা প্রায় পৌনে চার লাখে দাঁড়িয়েছে। আজ বৃহস্পতিবার (৮ অক্টোবর) পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৭৪ হাজার ৫৯২ জনে। এই সময়ে সারাদেশে নমুনা সংগ্রহ-পরীক্ষা, করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হওয়ার সংখ্যাও তুলনামূলকভাবে বেড়েছে।

আরও পড়ুন: শাহবাগে আজও ধর্ষণবিরোধী বিক্ষোভ

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৪৬০ জনে। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৪৪১ জন। এ নিয়ে মোট শনাক্ত দাঁড়িয়েছে ৩ লাখ ৭৪ হাজার ৫৯২ জনে। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১২ হাজার ৬০৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এছাড়া একদিনে নতুন করে ১ হাজার ৬৮৫ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে করোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়ালো ২ লাখ ৮৮ হাজার ৩১৬ জনে।  

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০ লাখ ৬০ হাজার ৪৪৩ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৬৩ লাখ ৯১ হাজার ৫৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৭৪ লাখ ৮ হাজার ৫২৯ জন।

news24bd.tv নাজিম