জন্মদিনে সেরা উপহার পেলেন অমিতাভ

গত ১১ অক্টোবর ৭৮তে পা দিয়েছেন বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন। ভারতীয় চলচ্চিত্র শিল্পে অমিতাভ বচ্চন একজন পূজনীয় অভিনেতা। আর তাইতো জন্মদিনের সকাল থেকেই টুইটারে শুভেচ্ছা বার্তার বন্যা বইতে শুরু করে। আমজনতা থেকে বলিউড তারকা, প্রত্যেকেই নিজের মতো করে ভালবাসায় ভরিয়ে দিয়েছেন বলিউডের শাহেনশাহকে।

বলিউডের জনপ্রিয় নায়ক হৃতিক রোশন টুইটে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘শুভ জন্মদিন অমিত আঙ্কল, সুস্থ থাকুন। সুখ ও শান্তি বিরাজ করুক আপনার জীবনে। আমার মতো লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ’।

টুইট শেষে নিজেকে অমিতাভের ‘ফ্যান বয়’ হিসেবে উল্লেখ করেন নায়ক। ২০০১ সালে করণ জোহরের ‘কাভি খুশি কাভি গাম’ ছবিতে তাঁদের বাবা-ছেলের জুটি আজও সিনেপ্রেমীদের মনে উজ্জ্বল।

অভিনেত্রী পরিণীতি চোপড়া স্যার সম্বোধন করে তার টুইটবার্তায় লেখেন, ‘স্যার, আপনার মতো মানুষ এই পৃথিবী হয়তো আজ থেকে একশো বছর পরেও পাবে না। অনেক কিছু শেখার আছে আপনার কাছ থেকে। শুভ জন্মদিন। সুস্থ থাকুন, ভাল থাকুন’।   

এছাড়াও অজয় দেবগান, আনুষ্কা শার্মা, ভিকি কৌশল, ক্যাটরিনা কাইফের মতো তারকারাও শুভেচ্ছা বার্তা জানিয়েছেন অমিতাভকে।

এত মানুষের ভালোবাসা পেয়ে আপ্লুত স্বয়ং ‘লিজেন্ড’। আবেগমাখা একটি টুইটে জানান, যে ভালোবাসা তিনি সবার থেকে পেয়েছেন, এই জন্মদিনে তা-ই তাঁর ‘সবচেয়ে বড় উপহার’।   

জুলাই মাসে কোভিডে আক্রান্ত হয়েছিলেন অমিতাভ। সেই সময় দেশ জুড়ে তাঁর মঙ্গলকামনায় পুজো-আচ্চা পর্যন্ত শুরু  করেন অনুরাগীরা। ২৩ দিনের যুদ্ধ শেষে বাড়ি ফিরে ফের কাজে নামেন বিগ বি। সুস্থ হয়ে ‘কন বানেগা ক্রোড়পতি’র শ্যুট করেন অমিতাভ। এর পর প্রভাস এবং দীপিকার সঙ্গে এক ছবিতে দেখা যাবে তাঁকে।   গত শুক্রবার নিজেই সে কথা টুইট করে জানান তিনি।

১৯৪২ সালের ১১ অক্টোবর উত্তরপ্রদেশের এলাহাবাদে জন্ম অমিতাভ বচ্চনের। তাঁর প্রকৃত নাম অমিতাভ হরিবংশ রাই শ্রীবাস্তব বচ্চন।  

আরও পড়ুন: মিথ্যা বয়ান প্রতিবেশীর, সিবিআইয়ের কাছে নালিশ রিয়ার

পদবী আসলে শ্রীবাস্তব। বচ্চন অমিতাভের বাবা ছদ্ম পদবী হিসেবে ব্যবহার করতেন। সেই বচ্চন নামটাই প্রায় ভারতীয় সিনেমার সঙ্গে সমার্থক হয়ে উঠেছে। পিতা হরিভাঁশ রায় বচ্চন ছিলেন একজন সুপরিচিত সাহিত্যিক। মা তেজি বচ্চন গৃহিণী।

১৯৭০-এর প্রথম দিকে তিনি বলিউড চলচ্চিত্র জগতে ‘রাগী যুবক’ হিসেবে জনপ্রিয়তা লাভ করেন এবং সময়ের সঙ্গে সঙ্গে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠেন। ছেলে অভিষেক বচ্চনের জন্যই অমিতাভ ‘বিগ বি’ বা বড় বচ্চন নামেও পরিচিত।  সূত্র: আনন্দবাজার পত্রিকা

news24bd.tv নাজিম