দায়িত্ব পালন করতে না দিলে উপদেষ্টা নিয়োগ কেন?

‘আমার দায়িত্ব হচ্ছে- প্রেসিডেন্টের যে কথাগুলো শোনা দরকার, সেগুলোই তাকে শুনানো, তিনি যে গুলো শুনতে চান সেগুলো শুনানো আমার দায়িত্ব না’। কথাগুলো শুনতে শুনতে চমকে উঠেছিলাম। বলে কী মেয়ে।

বাই দ্যা ওয়ে, এই কথাগুলো সুজান অ্যালিজাবেথ রাইসের। সুজান রাইস নামেই তার পরিচিতি। বারাক ওবামার নিরাপত্তা উপদেষ্টা ছিলেন, এখন ডেমোক্র্যাটদের উপদেষ্টা। মার্কিন নির্বাচন নিয়ে কানাডার সিবিসি রেডিওর একটি অনুষ্ঠানে কথা বলতে গিয়ে নিজের দায়িত্ব পালন সম্পর্কে এই কথাগুলো বলেন রাইস।

নিজের দায়িত্ব মানে আমেরিকার প্রেসিডেন্টের নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন। ‘প্রেসিডেন্ট কি শুনতে চান’ সেটি নয়- বরং প্রেসিডেন্টের কি শোনা উচিৎ- সেটি শুনানোই প্রেসিডেন্টের উপদেষ্টার দায়িত্ব।

প্রেসিডেন্ট কেন- যে কোনো উপদেষ্টারই তো এই দায়িত্ব। বিশ্বের অনেকদেশেই তো উপদেষ্টারা এমনভাবে কথা বলা তো দূরের কথা, সরকার প্রধানের সামনে কোমড় সোজা করে দাড়াতেই পারেন না। সরকার প্রধানদের উপদেশ দেওয়ার সরকার প্রধানের নির্দেশ-উপদেশের অপেক্ষায় বসে থাকেন।

আরও পড়ুন: মানিকগঞ্জে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

উপদেষ্টারা কথা বলার মানে তাদের যে দায়িত্ব –’উপদেশ দেওয়া’ সেটি পালন করার সক্ষমতা অর্জন করতে না পারলে, সরকার প্রধানরা উপদেষ্টাদের দায়িত্ব পালন করতে না দিলে- উপদেষ্টা নিয়োগ করা হয় কেন?

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

news24bd.tv তৌহিদ