৭ আরোহী নিয়ে মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত

সাতজন আরোহী নিয়ে ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। ধারণা করা হচ্ছে আরোহীরা সবাই মারা গেছে। মার্কিন এক কর্মকর্তা হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধারকারী দল সেখানে পৌঁছেছে। দ্রুত হেলিকপ্টার বিধ্বস্তের তদন্ত করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, ইরাক ও সিরিয়া সীমান্তের কাছে আল-কায়েম শহরে এইচএইচ-৬ পেইভ হক মডেলের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে শত্রুতামূলক কোনো ঘটনায় হেলিকপ্টারটি ভূপাতিত হয়নি বলে মার্কিন কর্মকর্তা দাবি করেন।

দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এইচএইচ-সিক্সটি পেভ হ্যাক সামরিক হেলিকপ্টারটি ইরাকের আনবার প্রদেশের আল কাইম শহরের কাছে বিধ্বস্ত হয়।

আল কাইম শহরের মেয়রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সামরিক হেলিকপ্টারটিতে সাতজন আরোহী ছিলেন।

যুক্তরাষ্ট্র সেনাবাহিনী জানিয়েছে, বর্তমানে ৫০০০ এরও বেশি মার্কিন সৈন্য আইএস এর বিরুদ্ধে যুদ্ধ উপলক্ষে ইরাকে অবস্থান করছে। তাদের মধ্যে রয়েছে প্রশিক্ষক, উপদেষ্টা এবং বিশেষ বাহিনী।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে মার্কিন বাহিনী ইরাকে উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনার দাবি করে আসছে। তবে এসব অভিযানে সন্ত্রাসীদের ক্ষয়ক্ষতির তেমন কোনো খবর পাওয়া যায় না বরং বহুসংখ্যক বেসামরিক নাগরিক নিহত হওয়ার ঘটনা ঘটেছে। মার্কিন বাহিনীও কয়েক দফায় বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)