চীনের ইতিহাসে সর্ববৃহৎ যুদ্ধ মহড়া শুরু

নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় যুদ্ধ মহড়া শুরু করছে চীন। এই মহড়ায় যোগ দিচ্ছে অন্তত ১০ হাজার সেনা। ২০০০ কিলোমিটার পাড়ি দিয়ে তাদের নিয়ে যাওয়া হচ্ছে মহড়ার জন্য। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি এমনটাই দাবি করেছে।

আজই দক্ষিণ-পশ্চিম চীনের ইউনান প্রদেশের দু'টি সামরিক ঘাঁটিতে সৈন্যরা পৌঁছবে। সেখানেই প্রশিক্ষণ শুরু করবে তারা। প্রতিবেদনে বলা হয়েছে, এইভাবে এক জায়গা থেকে অন্য জায়গা এত সৈন্য নিয়ে গিয়ে মহড়া চীনে এই প্রথম।

জানা গেছে ,এই মহড়ায় শুধু বিশাল সংখ্যক সেনাই নয়, থাকছে সামুদ্রিক যান, বিমান ও মোটর ট্রান্সপোর্ট। ধারণা করা হচ্ছে, সামুদ্রিক শক্তি বাড়াতেই তাদেরও এই মহড়ায় যুক্ত করা হয়েছে। বিশেষত জরুরি অবস্থার জন্য তৈরি থাকতেই প্রস্তুত হচ্ছে চীন। এই সৈন্যরা পাহাড়ি এলাকা ও গহীন জঙ্গলে প্রশিক্ষণ নেবে।

চীন মহড়াটি এমন সময়ে শুরু করলো যখন ভারত সীমান্তে উত্তপ্ত পরিস্থিতি ও অস্থিরতা বিরাজ করছে। ডোকলাম ইস্যু নিয়ে চীন ও ভারতের মধ্যে যে দূরত্ব তৈরি হয়েছিল তার প্রভাবে দু'দেশের বার্ষিক সেনা অনুশীলন বন্ধ ছিল। কিন্তু চীন যুদ্ধ মহড়া শুরু করায় এবার তা আবার চালু হবে বলে গণমাধ্যমকে জানান ভারতীয় সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াত। অরিন/নিউজ টোয়েন্টিফোর