‘সাম্প্রদায়িকতার সাথে আপোষের কোন সুযোগ নেই’

বর্ষীয়ান রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্য মনে করেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধরে রাখতে সাম্প্রদায়িকতার সাথে আপোষের কোন সুযোগ নেই। তার মতে বর্তমানে দেশের রাজনীতি, নির্বাচন এবং অর্থনীতি সাধারণ মানুষের হাতে না থাকায় একটি বড় সংকটের সৃষ্টি করেছে। একই সাথে করোনার মতো সভ্যতা এবং মানবতাবিরোধী অবস্থা থেকে উত্তরণের জন্য বিনামূল্যে ভ্যাকসিন প্রদানের দাবি তার।

পঙ্কজ ভট্টাচার্য। ৮১ বছরের এই রাজনীতিক ঐক্য ন্যাপের সভাপতি। দেশের মুক্তিযুদ্ধ পূর্ব এবং পরবর্তী রাজনীতিতে কালের স্বাক্ষী তিনি। সম্প্রতি বঙ্গবন্ধুর ভাস্কর্য বিষয়ক বিতর্ক নিয়ে নিউজটোয়েন্টিফোরের কাছে মুখ খোলেন বর্ষীয়ান এই রাজনীতিক। তিনি বলেন, এই অপশক্তি রাজনৈতিক নিয়ন্ত্রক হরত চায়। এটা নিয়ে ভাবতে হবে যে মুক্তিযুদ্ধের ৪ নীতি থাকবে না ৩ নীতির বাংলাদেশ হবে।

আরও পড়ুন: স্বপ্নের পদ্মা সেতু এখন বাস্তবে, আজ বসবে ৪০তম স্প্যান

পঙ্কজ ভট্টাচার্য বর্তমান প্রেক্ষাপটের জন্য দেশের রাজনীতিকেই দায়ী করেন। তিনি জানান, জনগণের হাতে রাজনীতি বা নির্বাচন কোনটিই নেই। অর্থনীতিও চলে গেছে রাঘব বোয়ালদের হাতে। বিদেশে অর্থ পাচার করছে। রাজনীতি হয়ে গেছে প্রশাসনিক আমলাতান্ত্রিক কর্তৃত্ববাদী এক ব্যবস্থা।

এ সময় তিনি কথা বলেন দেশের অর্থনৈতিক অবস্থা নিয়েও। যে যত গরীব তাকে তত বেশি প্রণোদনা দিতে হবে। তার দাবী দেশের প্রত্যেক নাগরিককে বিনামূল্যে যেন করোনা ভ্যাকসিন দেয়া হয়।

কথা বলেন সামাজিক অবক্ষয় নিয়েও, তার মতে ধর্ষণ রোধে শুধু মৃত্যুদন্ড নয়, প্রশাসনের কঠোর নজরদারী ও সামাজিক দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন জরুরী।

news24bd.tv আহমেদ