বেশিরভাগ সরকারি হাসপাতাল নিজেই অসুস্থ্য

অযত্ন অবহেলা আর বেহাল ব্যবস্থাপনায় ধুঁকছে দেশের বেশিরভাগ সরকারি হাসপাতাল। পেশাদারিত্বের অভাবে সুষ্ঠু সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগী। ভুল চিকিৎসায় কাউকে বরণ করতে হচ্ছে পঙ্গুত্ব কিংবা অঙ্গহানির মত ঘটনা। উপজেলা আর থানা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে নেই পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামাদী। যাতে চরম ভোগান্তিতে পড়তে হয় রোগীদের। রাজধানী ও আশপাশের কয়েকটি সরকারি হাসপাতালের চিত্র তুলে ধরছেন ফখরুল ইসলাম।

মাইজদীর আবুল হোসেন। রাজধানীর পঙ্গু হাসপাতালে ৬ মাস ঘুরেও তার হাত ভাঙ্গার চিকিৎসা করাতে পারেননি। হাসপাতালের জরুরি বিভাগের সামনে গেলে আবুল হোসেনের মত দূরদুরান্ত থেকে আসা এমন অসংখ্য রোগী অভিযোগ তুলে ধরেন। রোগি ভাগিয়ে নিতে হাসপাতালের সামনে ওৎপেতে থাকে দালাল সিন্ডিকেট চক্রও।

এমন চিত্র মেলে ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালের জরুরী বিভাগের সামনেও। ক্যামেরা দেখে পালিয়ে যাওয়ার চেষ্টা করে বাচ্চা চুরির সিন্ডিকেট চক্রের এক সদস্য।

এবার রাজধানীর পাশে সাভার ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সব কিছু ফিটফাট। জরুরি বিভাগে চলছে চিকিৎসা। তবে বন্ধ বিভিন্ন পরীক্ষাগার। শুনশান দোতলায় উঠলে নার্সদের আড়ালে অভিযোগের কমতি নেই রোগীর স্বজনদের। তবে হাসপাতালের কর্মকর্তা শোনালেন নানা সংকটের কথা।

রাজধানীর তেজগাঁও থানা স্বাস্থ্য কমপ্লেক্সটাও দেখতে শুনশান নিরব। রোগীর চিকিৎসায় প্রেষণে আসা ডাক্তার জানালেন আক্ষেপের কথা।  

আর চিকিৎসা সরঞ্জামাদি অচিরেই চলে আসবে বলে জানালেন স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা।

দেশের চিকিৎসা সেবা আরো উন্নত করে বেহাল দশা নিরসনে জনবল সংকট ও সেবায় বরাদ্দ বাড়ানোর তাগিদ সংশ্লিষ্টদের।

আরও পড়ুন: 

পদ্মা সেতু পারাপারে সম্ভাব্য টোল নির্ধারণ

শিশুটিকে লাথি ও পাথর দিয়ে মাথা তেতলে হত্যা করে নেশাগ্রস্ত যুবক

নিষেধাজ্ঞার পরও পদ্মাসেতুর পিলারে লেখালেখি, আঁকিবুকি

ঐক্যফ্রন্ট এক সঙ্গে কাজ করছে না : ডা. জাফরুল্লাহ

উপকার হয় ও বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়া যায় এমন কিছু দোয়া

news24bd.tv কামরুল