বোমা হামলার মাস্টারমাইন্ডের মুক্তি

১৯ বছর আগে বালিতে নাইটক্লাবে বোমা হামলার মাস্টারমাইন্ড খ্যাত আবু বকর বশিরকে মুক্তি দিয়েছে ইন্দোনেশিয়া।

শুক্রবার সকালে জাকার্তার বাইরের এক কারাগার থেকে বশিরের পরিবারের সদস্যরা তাকে বাড়ি নিয়ে যায়। ১৫ বছরের সাজা শেষ করা ৮২ বছর বয়সী বশির একসময় জামায়াহ ইসলামিয়ার প্রধান ছিলেন।  

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার কর্মকাণ্ডে অনুপ্রাণিত জামায়াহ ইসলামিয়া বা জেআই এর সন্ত্রাসীরা ২০০২ সালে বালিতে একট নৈশক্লাবে হামলা চালায়। যাতে প্রাণ হারায় ২১টি দেশের ২০২ জন। ১৯ বছর আগে বালিতে এই বোমা হামলা এখন পর্যন্ত ইন্দোনেশিয়ায় হওয়া সবচেয়ে প্রাণঘাতী সন্ত্রাসী হামলা বলে বিবেচিত।   রক্ষণশীল আচেহ প্রদেশে জঙ্গি প্রশিক্ষণে পৃষ্ঠপোষকতা দেওয়ার মামলায় অভিযুক্ত বশিরের ২০১১ সালে ১৫ বছরের কারাদণ্ড জুটেছিল; পরে ওই সাজা কমে আসে। সাজার মেয়াদ শেষ হওয়ার পরই শুক্রবার তিনি ছাড়া পেয়েছেন বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার কর্মকর্তারা। যদিও এই মামলার সঙ্গে বালি হামলার কোন সংশ্লিষ্টতা নেই।  

সৌদির আকাশ সীমায় কাতারের ফ্লাইট 

গাজীপুরে মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়ে যা হলো

ওয়াশিংটনে কারফিউ আরো ১৪ দিন

বস্তা প্রতি ৩০০ টাকা কমেছে চালের দাম

ছাড়া পাওয়া বশির এখন উগ্রবাদ-বিরোধী কর্মসূচিতে ঢুকবেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। তবে বশিরের ছাড়া পাওয়ার খবর ইন্দোনেশিয়া পাশাপাশি অস্ট্রেলিয়ায়ও তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। বালি হামলায় নিহতদের বেশিরভাগই ছিলেন অস্ট্রেলীয়।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, বালিতে নিহতদের পরিবার ও স্বজনদের কাছে বিষয়টি আরো কষ্টকর হয়ে উঠলো।

news24bd.tv নাজিম