জাতিসংঘের নিন্দাপ্রস্তাব আটকে দিল চীন

মিয়ানমারের সেনা অভ্যুত্থান বিরোধী জাতিসংঘের নিন্দাপ্রস্তাব আটকে দিয়েছে চীন। নিরাপত্তা পরিষদের স্থায়ী আসনের বিশেষ ক্ষমতার ব্যবহার করে এই নিন্দাপ্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছে তারা।

প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারি সত্ত্বেও মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে সমর্থন করছে চীন।

রক্তপাতহীন সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারের পরিস্থিতি থমথমে। দেশটির রাজধানী নেপিদসহ মিয়ানমারের সর্বত্র সেনাবাহিনির টহল চলছে। এখন দেশটির শাসক সেনা বাহিনির প্রধান মিন অং লাইং।

মিয়ানমারের সংবিধান অনুসারে জাতীয় সংসদে সেনার জন্য সংরক্ষিত ২৫ শতাংশ আসন। এর ফলে কোনও দল সংখ্যা গরিষ্ঠতা পেয়ে সরকার গড়লেও সেনার ক্ষমতা থেকেই যায়।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, সেনার ক্ষমতা কমাতে এই আইনটি সংশোধনের পথ নিতে চলেছিলেন অং সান সুচি। এই কারণে সেনার সঙ্গে সংঘাত শুরু হয়। এর পরিণতিই ফের সেনা অভ্যুত্থান।

নিউইয়র্কে প্রকাশ্য দিবালোকে অভিজাত দোকানে ডাকাতি

ভক্তের নগ্ন ছবির দেখার ইচ্ছে পুরণ করলেন পূজা হেগড়ে

পার্টি আয়োজনই মৃত ছাত্রী ও তার বন্ধুদের পেশা : পুলিশ

তুরস্কে চীনা দূতাবাসের সামনে উইঘুর মুসলিমদের বৈঠক

১৯৬২ সালের ২ মার্চ মায়ানমারে সেনা সরকার ক্ষমতা দখল করেছিল। রক্তাক্ত পরিস্থিতি ছিল তখন। ১৯৯০ সালে তাদের নির্দেশে প্রথম নির্বাচন হয়েছিল। সেই নির্বাচনে অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বিপুল জয়ী হয়। পরে ভোট বাতিল করে সেনা। গৃহবন্দি হন অং সান সুচি। ২০১০ সালে তিনি মুক্তি পান। ২০১১ সালে তিনি নির্বাচিত হন বিপুল ভোটে।

news24bd.tv / নকিব