যুক্তরাজ্যে ত্বক পরিচর্যার ব্যবসা করে বিস্ময়কর সাফল্য পেলেন হারুন দানিস

যুক্তরাজ্যে ত্বক পরিচর্যার ব্যবসা শুরু করে বিস্ময়কর সাফল্য পেয়েছেন তরুণ উদ্যোক্তা হারুন দানিস। তাঁর প্রতিষ্ঠিত নন সার্জিক্যাল ত্বক পরিচর্যা ক্লিনিক, স্কিন এইচকিউ করোনা মহামারিতেও প্রবৃদ্ধির ধারা বজায় রেখেছে। তিনি আর কেউ নন বাংলাদেশের সিলেটের ছেলে।

ব্রিটিশ মিডিয়ায় ২০২০ সালে প্রবৃদ্ধি অর্জনকারী শীর্ষ প্রতিষ্ঠানের তালিকায় বাংলাদেশী হারুন দানিস জায়গা করে নেন।  

মাত্র ৫০০ পাউন্ড অর্থাৎ ৫৫ হাজার টাকা বিনিয়োগ দিয়ে শুরু। এখন শতকোটি পাউন্ড আয় করছেন। ত্বক পরিচর্যার ব্যবসা শুরু করে এমনই বিস্ময়কর সাফল্য পেয়েছেন ৩৪ বছর বয়সী তরুণ উদ্যোক্তা হারুন দানিস। অনলাইনে প্রকাশিত ২০২০ সালে ওয়েলসের ৩৫ জন সফল তরুণ উদ্যোক্তার একমাত্র বাংলাদেশী হিসেবে ৭ম স্থানে রয়েছে হারুনের নাম।

বৃটেনে বাংলাদেশিরা সাধারণত রেস্তোরাঁ কিংবা দোকানপাটের বাইরে অন্য কিছু চিন্তা করেন না। সেদিক থেকে হারুনের ব্যবসার ক্ষেত্রটা আলাদা। হারুনের দাদা সিলেটের জগন্নাথপুর থেকে বৃটেনে পাড়ি জমান। কাজ করতেন টেক্সটাইলে পরবর্তীতে নিজেই কাপড়ের ফ্যাক্টরি চালু করেন।  

 ১৪ ফেব্রুয়ারি স্বৈরাচার প্রতিরোধ দিবসটার কথা যেন ভুলে না যাই

ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত

 ইলেকট্রনিক মিডিয়া মার্কেটিং এ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠন

গণতন্ত্রকে এগিয়ে নিতে বিএনপি কৃত্রিম বাধা তৈরি করছে: কাদের

দাদার ব্যবসায়ী চিন্তা থেকে বেরিয়ে তার বাবা পোষাক নয় রেস্টুরেন্টের ব্যবসা শুরু করেন। হারুন অল্প বয়সে চেইন অফ রেস্টুরেন্ট করলেও, পরবর্তীতে ব্যতিক্রমী কিছু উদ্ভাবনের চিন্তায় স্কিন কেয়ার ইন্ড্রাস্ট্রির দিকে ঝুঁকেন।

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা চললেও কিন্তু তার এই ব্যবসায়ীক ব্রান্ডটি দ্রুত এগোচ্ছে। ফ্রাঞ্চাইজের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে দেওয়ার কাজ ইতিমধ্যেই শুরু করেছেন। তারই অভিজ্ঞতার আলোকে সম্প্রতি সহ লেখক হিসেবে ফ্রাঞ্চাইজিং ফ্রীডম নামে একটি বই লেখেন যা আমাজনে প্রকাশিত হবার একদিনের মাথায় ইউকে, আমেরিকা ও অস্ট্রেলিয়ায় বিক্রির ক্ষেত্রে শীর্ষ স্থান দখল করে নেয়।

হারুন দানিস বাংলাদেশি পরিবারের সন্তান। বাবা আঞ্জু আহমদ দানিস। মা শিরিন চৌধুরী। নয় ভাই-বোনের মধ্যে সবার বড়। আদি নিবাস বাংলাদেশের সিলেটের জগন্নাথপুরে। হারুন দানিসের জন্ম পূর্ব লন্ডনে। বর্তমানে থাকছেন ওয়েলসে।

দ্য লয়েডস ব্যাংক ন্যাশনাল বিজনেস অ্যাওয়ার্ডসের বছরের সেরা উদ্যোক্তার জন্য মনোনয়ন পাওয়া ১০ জনের একজন এই বাঙালি সন্তান হারুন। ২০২০ সালের স্টিভির ১৭ তম আসরে বিশ্বের ৬৩টি দেশের ৩হাজার ৮০০শ নমিনেশনের মধ্যে থেকে ২টি ক্যাটাগরিতে চূড়ান্ত পদক জিতে স্কিন এইচকিউ।

দানিস বিশ্বাস করেন এই প্রাপ্তি তাকে সামনে এগিয়ে যেতে শুধু প্রেরণাই জোগাবে না,  নতুন উদ্যোক্তাদেরকেও করবে, অনুপ্রাণিত।

news24bd.tv আয়শা